হেলিকপ্টার দুর্ঘটনার কারণ যান্ত্রিক ত্রুটি: পাইলট

রাজশাহী প্রতিনিধি ২০:০৪ , অক্টোবর ১১ , ২০১৮

দুর্ঘটনাকবলিত ইমপ্রেস এভিয়েশনের হেলিকপ্টারযান্ত্রিক ত্রুটির কারণে ইমপ্রেস এভিয়েশনের হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়েছে বলে জানিয়েছেন হেলিকপ্টারটির পাইলট সাইদ শাকিল আলী। এছাড়া বৈরী আবহাওয়াকেও দুষেছেন তিনি। চ্যানেল আইয়ের এমডি ফরিদুর রেজা সাগরসহ ছয় আরোহীকে নিয়ে ইমপ্রেস এভিয়েশনের হেলিকপ্টারটি বৃহস্পতিবার (১১ অক্টোবর) দুপুর পৌনে তিনটার দিকে আছড়ে পড়ে রাজশাহীর গোদাগাড়ী উপজেলার লালবাগ এলাকায়।

ওই হেলিকপ্টারের পাইলট সাইদ শাকিল আলী এ দুর্ঘটনার কারণ সম্পর্কে বাংলা ট্রিবিউনকে বলেন, ‘বৈরী আবহাওয়ায় ইঞ্জিনে ত্রুটি দেখা দেওয়ার কারণে মাটিতে নামতে গিয়ে এ দুর্ঘটনা ঘটে।’

প্রত্যক্ষদর্শীরা জানান, হেলিকপ্টারটি হেলিপ্যাড থেকে উড়ে ১৫-২০ গজ যাওয়ার পরপরই একটি শব্দ শুনতে পান তারা। এরপরই হেলিকপ্টারটি ওই স্থানে আছড়ে পড়ে।

বিধ্বস্ত হেলিকপ্টারটিতে আরোহী হিসেবে ছিলেন ইমপ্রেস টেলিফিল্ম ও চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ফরিদুর রেজা সাগর ছাড়াও সংগীতশিল্পী ফেরদৌস আরা, স্বর্ণ কিশোরী ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও প্রধান নির্বাহী ফারজানা ব্রাউনিয়া, রফিকুল ইসলাম, সুমন আলী ও তুফান আলী।

গোদাগাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাহাঙ্গীর আলম বাংলা ট্রিবিউনকে জানান, দুপুর ১২টার দিকে গোদাগাড়ী উপজেলার আনোয়ারা ফহিম জিয়াউদ্দীন পাইলট উচ্চ বালিকা বিদ্যালয়ে স্বর্ণকিশোরীদের মাঝে সাইকেল বিতরণ জন্য যায় চ্যানেল আইয়ের ইমপ্রেস টিম। বেলা সোয়া তিনটার দিকে উপজেলার লালবাগ হেলিপ্যাড থেকে ঢাকায় ফেরার সময় স্থানীয় গফুর মণ্ডলের বাড়ির সামনে হেলিকপ্টারটি আছড়ে পড়ে।

তিনি আরও জানান, দুর্ঘটনায় হেলিকপ্টারটি ক্ষতিগ্রস্ত হয়েছে। কী কারণে দুর্ঘটনা ঘটেছে তা প্রাথমিকভাবে নিশ্চিত হওয়া যায়নি। তবে বৈরী আবহাওয়া অথবা ইঞ্জিনে ত্রুটির কারণে দুর্ঘটনা ঘটতে পারে বলে তারা মনে করছেন।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের গোদাগাড়ী স্টেশনের লিডার নজরুল ইসলাম বলেন, ফরিদুর রেজা সাগর, রফিকুল ইসলাম, তুফান আলী ও সুমন আলী সামান্য আহত হয়েছেন। তারা আহতদের উদ্ধার করে স্থানীয় স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যান। সেখানে তাদের  প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে। সংগীতশিল্পী ফেরদৌস আরা এবং ফারজানা ব্রাউনিয়া সুস্থ আছেন।

দুর্ঘটনার পরপরই ফায়ার সার্ভিসসহ পুলিশ ও বিমান বাহিনীর কর্মীরা ঘটনাস্থলে গিয়ে উদ্ধার তৎপরতায় অংশ নেন।

 

/এমএএ/টিএন/

x