শাহবাগে চার ব্যক্তির কুশপুত্তলিকা পোড়াবে মুক্তিযুদ্ধ মঞ্চ

বাংলা ট্রিবিউন রিপোর্ট ২০:৩৬ , অক্টোবর ১২ , ২০১৮

জাতীয় জাদুঘরের সামনে মুক্তিযুদ্ধ মঞ্চের সংবাদ সম্মেলনশাহবাগে শনিবার (১৩ অক্টোবর) বিকালে কুশপুত্তলিকা পোড়ানোর কর্মসূচি ঘোষণা করেছে সরকারি চাকরিতে ১ম ও ২য় শ্রেণিতে সরাসরি নিয়োগের ক্ষেত্রে ৩০ শতাংশ কোটা বহালের দাবিতে আন্দোলনরত মুক্তিযুদ্ধ মঞ্চ। শুক্রবার (১২ অক্টোবর) বিকালে শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে এক সংবাদ সম্মেলনে এই কর্মসূচি ঘোষণা করেন মঞ্চের আহ্বায়ক ঢাবির সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক আ ক ম জামাল উদ্দিন।

তিনি বলেন, ‘শনিবার বিকাল চারটায় শাহবাগে বীর মুক্তিযোদ্ধাদের অসম্মান ও কোটাবিরোধী আন্দোলনের ইন্ধনদাতা আসিফ নজরুল, ড. আকবর আলি খান, সাবেক মন্ত্রিপরিষদ সচিব আলী ইমাম মজুমদার ও ফ্রিল্যান্স কলামিস্ট শরিফুলের কুশপুত্তলিকা পোড়ানো হবে। পরদিন রবিবার (১৪ অক্টোবর) বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত সারা দেশে সড়ক অবরোধ করা হবে।’

এছাড়া পরবর্তীতে প্রতিটি বিভাগীয় জেলা পর্যায়ে সমাবেশ ও মতবিনিময়, কোটা সংস্কার আন্দোলনের নামে মুক্তিযুদ্ধ, মুক্তিযোদ্ধা, স্বাধীনতা, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে কটূক্তি ও কুরুচিপূর্ণ মন্তব্যের সংগৃহীত চিত্রপ্রদর্শনী, পাবলিক সার্ভিস কমিশন ঘেরাও, প্রজ্ঞাপন বাতিলের দাবিতে সচিবালয় ঘেরাও এবং মহাসমাবেশের মতো কর্মসূচি গ্রহণের পরিকল্পনা নেওয়া হয়েছে বলে জানান তিনি।

এ সময় জামাল উদ্দিন আরও বলেন, ‘প্রতিদিন বিকাল ৩টা থেকে রাত ১০টা পর্যন্ত আমাদের অবস্থান কর্মসূচি চলবে। এরই অংশ হিসেবে আমরা মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী জনগোষ্ঠীকে জেলা, মহানগর, ইউনিয়ন, পৌরসভা ও শিক্ষাপ্রতিষ্ঠানে মুক্তিযুদ্ধ মঞ্চ গড়ে তোলার আহ্বান জানাই। আশা করি আগামী এক সপ্তাহের মধ্যে সারা দেশের আনাচে-কানাচে আমরা মুক্তিযুদ্ধ মঞ্চ তৈরি করবো।’

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন মুক্তিযুদ্ধ প্রজন্ম সন্তান কমান্ডের (একাংশ) সভাপতি মেহেদী হাসান ও সাধারণ সম্পাদক সেলিম রেজা প্রমুখ।

/এসও/ওআর/এমওএফ/

x