সড়ক দুর্ঘটনায় নিহত ৫ জনকে এক লাখ টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ

বাংলা ট্রিবিউন রিপোর্ট ১৫:৪৫ , ফেব্রুয়ারি ১১ , ২০১৯

সুপ্রিম কোর্টসারাদেশে সড়ক দুর্ঘটনায় নিহত চার শিশু-কিশোর ও এক তরুণীর পরিবারকে ১ লাখ টাকা করে ক্ষতিপূরণ দিতে অন্তর্বর্তীকালীন নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে আগামী ১৫ দিনের মধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সচিব, সড়ক, পরিবহন ও সেতু মন্ত্রণালয় সচিব এবং বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) চেয়ারম্যানকে ক্ষতিপূরণের এ অর্থ পরিশোধ করতে বলা হয়েছে।

এরা হচ্ছেন নুসরাত চৌধুরী (২৩), ফাইজা তাহসিনা (১০), মিরাজ খান (৫), লিজা আক্তার (৯) ও আহমেদ রিফাত (৬)।

এছাড়াও ওই পাঁচ পরিবারকে ৫০ লাখ টাকা করে ক্ষতিপূরণ দিতে নির্দেশ এবং সড়ক দুর্ঘটনা রোধে সরকারের ব্যর্থতা কেন বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত। চার সপ্তাহের মধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সচিব, সড়ক, পরিবহন ও সেতু মন্ত্রণালয় সচিব, বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) চেয়ারম্যান, ঢাকা মেট্রোপলিটন পুলিশের কমিশনারসহ ১৮ বিবাদীকে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

জনস্বার্থে করা এক রিট আবেদনের শুনানি নিয়ে সোমবার (১১ ফেব্রুয়ারি) বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন। পাশাপাশি মামলার পরবর্তী আদেশের জন্য আগামী ১৯ এপ্রিল দিন ধার্য করেছেন আদালত।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার আব্দুল হালিম। প্রসঙ্গত, ৬ ফেব্রুয়ারি উত্তরায় মাইক্রোবাসের ধাক্কায় ফাইজা তাহমিনা সূচির (১০) নিহত হয়। এছাড়াও দেশের বিভিন্ন জায়গায় সড়ক দুর্ঘটনায় বাকি চারজন নিহত হয়।

পরে ওইসব দুর্ঘটনায় ফলে চিলড্রেন চ্যারিটি বাংলাদেশ ফাউন্ডেশন (সিসিবি ফাউন্ডেশন) এবং বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট) জনস্বার্থে হাইকোর্টে রিট দায়ের করেন। সে রিটের শুনানি নিয়ে আদালত রুলসহ আদেশ দেন।

 

/বিআই/এসটি/

x