সাবেক সচিব আখতার হোসেনের বিরুদ্ধে দুর্নীতির মামলা চলবে

বাংলা ট্রিবিউন রিপোর্ট ১৬:৫১ , ফেব্রুয়ারি ১১ , ২০১৯

আদালত

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের সাবেক সচিব এ এন এইচ আখতার হোসেনের বিরুদ্ধে দায়ের করা দুর্নীতি মামলা বাতিলের আবেদনের খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে বিচারিক আদালতে থাকা মামলাটির ওপর থেকে স্থগিতাদেশ প্রত্যাহার করে আগামী ছয় মাসের মধ্যে এ মামলা নিষ্পত্তির নির্দেশ দিয়েছেন আদালত। এর ফলে আখতার হোসেনের  বিরুদ্ধে দুর্নীতির মামলাটি চলতে আর কোনও বাধা থাকলো না বলে জানিয়েছেন আইনজীবীরা।

সোমবার (১১ ফেব্রুয়ারি) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে আসামি পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী এ কে এম শামসুদ্দিন। অন্যদিকে, রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক ও সহকারী অ্যাটর্নি জেনারেল হেলেনা বেগম চায়না। আর দুদকের পক্ষে ছিলেন আইনজীবী কামরুন্নেছা রত্না।

প্রসঙ্গত, আখতার হোসেন দায়িত্বে থাকার সময় ক্ষমতার অপব্যবহার করে বিদ্যুৎ বিভাগের অধীন ডেসকোর কর্মকর্তা-কর্মচারী ও পর্ষদ সদস্যদের জন্য সংরক্ষিত তিন লাখ ১৭ হাজার ৭৯৮টি প্রাথমিক শেয়ারের মধ্য থেকে ৬১ হাজার শেয়ার নিজের দখলে রাখেন। পরে দুর্নীতি আইনে দুদকের সহকারী পরিচালক মাহবুবুল আলম ২০০৭ সালের ৮ আগস্ট শাহবাগ থানায় মামলা দায়ের করেন।

এরপর হাইকোর্টে মামলাটি বাতিলের আবেদন করলে ২০০৮ সালের ৬ জানুয়ারি মামলাটি কেন বাতিল করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি এবং মামলাটি তিন মাসের জন্য স্থগিত করা হয়। ফলে দীর্ঘদিন ধরে ঢাকার মেট্রোপলিটন আদালতে মামলাটির কার্যক্রম স্থগিত ছিল ও এর তদন্তও বন্ধ ছিল। সোমবার হাইকোর্ট আগের স্থগিতাদেশ প্রত্যাহার করায় তার বিরুদ্ধে মামলাটি চলতে আর কোনও বাধা রইলো না।

 

/বিআই/এপিএইচ/

x