আমবাগানে আইনশৃঙ্খলা বাহিনীর তদারকির আদেশ বহাল

বাংলা ট্রিবিউন রিপোর্ট ১৬:৩৭ , এপ্রিল ১৬ , ২০১৯



সুপ্রিম কোর্টরাজশাহীসহ দেশের বিভিন্ন অঞ্চলের বড় আমবাগানে কেমিক্যালের ব্যবহার রোধে নির্বাহী ম্যাজিস্ট্রেটসহ আইনশৃঙ্খলা বাহিনীর তদারকিসংক্রান্ত আদেশ স্থগিত চেয়ে করা আবেদন প্রত্যাহার করে নিয়েছে রাষ্ট্রপক্ষ। এর ফলে এ-সংক্রান্ত হাইকোর্টের দেওয়া আদেশ বহাল থাকছে বলে জানিয়েছেন আইনজীবীরা।


মঙ্গলবার (১৬ এপ্রিল) আপিল বিভাগের চেম্বার বিচারপতি মো. নুরুজ্জামানের আদালত থেকে রাষ্ট্রপক্ষের আইনজীবীরা তাদের আবেদন প্রত্যাহার করে নেন। গতকাল সোমবার হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষ এ আবেদন করেছিল।
পরে বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আবদুল্লাহ আল মাহমুদ বাশার। তিনি বলেন, ‘হাইকোর্টের আদেশ সঠিক হয়েছে। এ কারণে আমরা স্থগিতের আবেদন প্রত্যাহার করে নিয়েছি। রাজশাহী অঞ্চলের আমবাগানগুলোতে কেমিক্যাল ব্যবহার রোধে একজন নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে আইনশৃঙ্খলা বাহিনী থাকবে। নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে আইনশৃঙ্খলা বাহিনী আমবাগানগুলো পর্যবেক্ষণ করবে।’
গত ৯ এপ্রিল এ-সংক্রান্ত একটি সম্পূরক আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ। শুনানি শেষে রাজশাহীসহ বিভিন্ন অঞ্চলের আমবাগানগুলোতে কেমিক্যাল ব্যবহার রোধে ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েনের নির্দেশ দেন হাইকোর্ট। রাজশাহীর বিভাগীয় কমিশনার ও রাজশাহী রেঞ্জের ডিআইজিকে সাত দিনের মধ্যে এ নির্দেশ বাস্তবায়ন করতে বলা হয়। এক সম্পূরক আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।
একইসঙ্গে ফলের বাজার ও গুদামে থাকা আমে যেন কেউ কেমিক্যাল ব্যবহার করতে না পারে সেজন্য পর্যবেক্ষণ টিম গঠন করতে বলা হয়। পুলিশের আইজি, বিএসটিআইয়ের চেয়ারম্যান ও র্যা বের মহাপরিচালকে এ আদেশ বাস্তবায়ন করে এক মাসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়।
শুনানির সময় আদালত বলেন, ‘ক্ষতিকর কেমিক্যাল ব্যবহারের কারণেই মানুষের শরীরে রোগব্যাধি সৃষ্টি হচ্ছে।’

/বিআই/এইচআই/

x