নৌপ্রধানের সঙ্গে ভারতীয় নৌপ্রধানের সৌজন্য সাক্ষাৎ

বাংলা ট্রিবিউন রিপোর্ট ০০:৩১ , সেপ্টেম্বর ২৩ , ২০১৯

ভারতীয় নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল কর্মবীর সিং নৌ সদর দফতরে নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল আওরঙ্গজেব চৌধুরীর সঙ্গে সৌজন্য সাক্ষাতে মিলিত হন। ছবি: আইএসপিআর

ভারতীয় নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল কর্মবীর সিং রবিবার (২২ সেপ্টেম্বর) ঢাকার বনানী নৌসদর দফতরে নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল আওরঙ্গজেব চৌধুরীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন। এর আগে ভারতীয় নৌপ্রধান নৌসদরে এসে পৌঁছালে সহকারী নৌবাহিনী প্রধান (অপারেশন্স) রিয়ার অ্যাডমিরাল এম মকবুল হোসেন তাকে স্বাগত জানান। এসময় নৌবাহিনীর একটি সুসজ্জিত দল তাকে গার্ড অব অনার প্রদান করে। তিনি গার্ড পরিদর্শন এবং অভিবাদন গ্রহণ করেন।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) জানায়, সাক্ষাতের সময় নৌবাহিনী প্রধান আওরঙ্গজেব চৌধুরী ভারতীয় নৌপ্রধান কর্মবীর সিংয়ের সঙ্গে পারস্পরিক কুশল বিনিময় করেন এবং বাংলাদেশ সফরের জন্য তাকে আন্তরিক ধন্যবাদ জানান। তিনি বন্ধুপ্রতিম দু’দেশের ঐতিহ্যবাহী সম্পর্ককে আরও এগিয়ে নেওয়ার বিষয়ে গুরুত্বারোপ করেন। দুই দেশের নৌপ্রধান আঞ্চলিক সমুদ্র নিরাপত্তা জোরদারের লক্ষ্যে পারস্পরিক বন্ধুত্বপূর্ণ সম্পর্ক উন্নয়ন, সমুদ্র নিরাপত্তার ঝুঁকি মোকাবিলা ও সমুদ্র বাণিজ্য রক্ষায় বহুপাক্ষিক সহযোগিতার ক্ষেত্রকে আরও সুদৃঢ় করার ওপরে জোর দেন। এছাড়া তারা পেশাগত দক্ষতা উন্নয়নে দু’দেশের নৌসদস্যদের পারস্পরিক বিভিন্ন প্রশিক্ষণ কার্যক্রম বৃদ্ধির বিষয়ে আলোচনা করেন।

এসময় অন্যান্যের মধ্যে বাংলাদেশে নিযুক্ত ভারতের ডিফেন্স অ্যাটাশে, ভারতে নিযুক্ত বাংলাদেশের ডিফেন্স অ্যাটাশে, নৌ সদরের পিএসওগণ এবং উচ্চপদস্থ সামরিক কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

সাক্ষাত শেষে ভারতীয় নৌপ্রধানকে বাংলাদেশ নৌবাহিনীর অপারেশনাল কর্মকাণ্ডের ওপর ব্রিফিং দেওয়া হয়।

এর আগে সকালে ভারতীয় নৌবাহিনী প্রধান শিখা অনির্বাণে পুষ্পস্তবক অর্পণ করেন এবং একাত্তরের মহান স্বাধীনতা যুদ্ধে শাহাদাৎ বরণকারী সশস্ত্র বাহিনীর সদস্যদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন। পরে তিনি পরিদর্শন বইতে স্বাক্ষর করেন। সফরের অংশ হিসেবে তিনি প্রধানমন্ত্রীর নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা, বাংলাদেশ সেনাবাহিনী প্রধান এবং সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসারের সঙ্গেও সৌজন্য সাক্ষাৎ করেন।

বাংলাদেশ সফরকালে ভারতীয় নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল কর্মবীর সিং খুলনা ও চট্টগ্রাম নৌঅঞ্চল সফর করবেন। সফরকালে তিনি দুই নৌঅঞ্চলের আঞ্চলিক কমান্ডারদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। তাছাড়া, তিনি খুলনা শিপইয়ার্ড, বাংলাদেশ নেভাল একাডেমিস্থ বঙ্গবন্ধু কমপ্লেক্স, নৌবাহিনীর বিশেষায়িত ফোর্স সোয়াডস্ ঘাঁটি নির্ভীক পরিদর্শন করবেন।

উল্লেখ্য, চারদিনের রাষ্ট্রীয় সফরে তিনি শনিবার ঢাকায় আসেন। সফর শেষে আগামী ২৪ সেপ্টেম্বর ঢাকা ত্যাগ করবেন বলে আশা করা যায়।

 

/জেইউ/টিএন/

x