খালেদা জিয়ার মুক্তির দাবিতে অনলাইনে পিটিশন: দল নয়, সমর্থকদের উদ্যোগে

বাংলা ট্রিবিউন রিপোর্ট ০৪:১৭ , ফেব্রুয়ারি ১৪ , ২০১৮

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতির মামলায় দণ্ডপ্রাপ্ত বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবিতে অনলাইনে একটি পিটিশন করা হয়েছে। জাতিসংঘ বরাবর করা ওই আবেদনে এরইমধ্যে (মঙ্গলবার রাত ৯টা) স্বাক্ষর করেছেন ৭ হাজারেরও বেশি মানুষ। এ বিষয়ে বিএনপির পক্ষ থেকে বলা হচ্ছে, এটি দলের কোনও উদ্যোগ নয়, ভক্ত-সমর্থকরা এটি করছেন।

অনলাইনে করা পিটিশনবিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী বাংলা ট্রিবিউনকে বলেন, ‘দেশের সবচেয়ে জনপ্রিয় নেত্রী খালেদা জিয়া। তাকে সরকার অন্যায়ভাবে কারাগারে নিয়েছে। তার বিরুদ্ধে কোনও সাক্ষ্যপ্রমাণ আদালতে হাজির করতে পারে নাই। তাই তার ভক্ত-সমর্থকরা প্রিয় নেত্রীর মুক্তির দাবিতে অনেক পদক্ষেপ নিচ্ছে। এটি তারই অংশ।’

চেয়ারপারসনের মিডিয়া উইংয়ের কর্মকর্তা শামসুদ্দিন দিদার বাংলা ট্রিবিউনকে বলেন, ‘খালেদা জিয়া জনগণের নেত্রী। তার মুক্তির দাবিতে বিভিন্ন জন বিভিন্ন পদক্ষেপ নিচ্ছে। তবে এটি বিএনপির কেউ চালু করেছেন কিনা আমার জানা নেই।’

অনলাইনে করা পিটিশনের স্ক্রিনশটজনপ্রিয় অনলাইন পিটিশন সাইট ‘চেঞ্জ ডট অর্গে’ (change.org) খালেদার মুক্তির দাবিতে জাতিসংঘ বরাবর একটি আবেদন করা হয়েছে। ‘অ্যাডভোকেসি ফর গুড গর্ভনেন্স ইন বাংলাদেশের’ ব্যানারে করা পিটিশনটিতে দাবি করা হয়েছে, ‘বাংলাদেশের বর্তমান সরকার ষড়যন্ত্র করে মিথ্যা মামলায় খালেদা জিয়াকে কারাবন্দি করেছে।’ কুয়েতের আমিরের দেওয়া অনুদানের যে অর্থ নিয়ে মামলা তা এখন ব্যাংকে জমা আছে এবং বর্তমানে মুনাফাসহ প্রায় তিনগুণ হয়েছে বলেও উল্লেখ করা হয়েছে পিটিশনে।

পিটিশনের শেষে খালেদা জিয়ার মুক্তির দাবিতে বাংলাদেশ সরকারের ওপর চাপ দেওয়ার জন্য জাতিসংঘ এবং অন্যান্য আন্তর্জাতিক সংগঠনের প্রতি আহ্বান জানানো হয়েছে। তবে জাতিসংঘে বিষয়টি উত্থাপনে ঠিক কত হাজার স্বাক্ষর প্রয়োজন বা আদৌ এ ধরনের পিটিশন জাতিসংঘ গ্রহণ করে কিনা তা পিটিশনের কোথাও উল্লেখ করা হয়নি।

/এএইচআর/এমও/

x