আইসিসির অনুমোদন পেলো টেস্ট চ্যাম্পিয়নশিপ ও ওয়ানডে লিগ

স্পোর্টস ডেস্ক ১১:১৭ , অক্টোবর ১৩ , ২০১৭

বহুল আলোচিত টেস্ট চ্যাম্পিয়নশিপ ও ওয়ানডে লিগ বিশ্ব ক্রিকেটে জায়গা করে নিচ্ছে। অকল্যান্ডে বৃহস্পতিবার বোর্ড সভার শেষ দিন এ ব্যাপারে সম্মতি জানিয়েছে আইসিসি।

পয়েন্ট পদ্ধতি কেমন হবে কিংবা ভবিষ্যত সফর পরিকল্পনা কী, এমন কিছু বিষয়ে প্রশ্ন থেকে গেছে। তবে চূড়ান্ত হয়ে গেছে ২০১৯ সালের বিশ্বকাপের পর শুরু হবে টেস্ট চ্যাম্পিয়নশিপ। শীর্ষ ৯ দল লড়বে দুই বছরের এ টেস্ট প্রতিযোগিতায়। ২০২১ সালের এপ্রিল পর্যন্ত শীর্ষে থাকা দুই দল চ্যাম্পিয়নশিপ ফাইনালের প্লেঅফে খেলবে। ওই বছরের জুনে ইংল্যান্ডে হবে শিরোপার লড়াই।

দুই বছরের মধ্যে প্রত্যেক দেশ ছয়টি করে সিরিজ খেলবে, তিনটি ঘরে ও তিনটি বিদেশে। প্রতিটি সিরিজ হবে কমপক্ষে দুই ম্যাচের। অ্যাশেজের মতো সিরিজের কথা মাথায় রেখে ম্যাচ সংখ্যা বাড়ানোর সুযোগ রাখা হয়েছে।

টেস্ট চ্যাম্পিয়নশিপ শুরু হওয়ার পরের বছর হবে প্রথম ওয়ানডে লিগ, ২০২০-২০২১ মৌসুমে। ১২টি পূর্ণ সদস্য ও আইসিসি বিশ্ব ক্রিকেট লিগের চ্যাম্পিয়নরা খেলবে এই প্রতিযোগিতায়। এখান থেকেই সেরা দলগুলো ২০২৩ বিশ্বকাপে সরাসরি খেলার সুযোগ পাবে। এই সময়ে ৮টি করে সিরিজ খেলবে প্রতিটি দল। ১৩ জাতির এই লিগের প্রতিটি সিরিজ হবে সর্বোচ্চ তিন ম্যাচের।






অকল্যান্ডের এ সভাতেই আরেকটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। চারদিনের টেস্টকেও আংশিক স্বীকৃতি দিয়েছে ক্রিকেটের শীর্ষ সংস্থা। আগামী ডিসেম্বরে জিম্বাবুয়ের বিপক্ষে চারদিনের টেস্ট খেলতে আইসিসির স্বীকৃতি চেয়েছিলো দক্ষিণ আফ্রিকা। এ ব্যাপারেও সবুজ সংকেত দিয়েছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল। চারদিনের টেস্ট হবে দ্বিপাক্ষিক সিরিজে, ২০১৯ সাল পর্যন্ত নতুন এ ফরম্যাটের পরীক্ষা চালানোর অনুমোদন দিয়েছে তারা। এ ধরনের ম্যাচের জন্য কিছু শর্ত পরের কয়েক সপ্তাহের মধ্যে জানিয়ে দেবে আইসিসি।

Advertisement

Advertisement

Pran-RFL ad on bangla Tribune x