রোনালদোর হাতে পঞ্চম ব্যালন ডি’অর!

স্পোর্টস ডেস্ক ১৪:২০ , ডিসেম্বর ০৭ , ২০১৭

15125806518901কিছুদিন আগে ফিফার ‘দ্য বেস্ট’ টানা দ্বিতীয়বার হয়েছেন ক্রিস্তিয়ানো রোনালদো, এবার টানা ব্যালন ডি’অর জয়ের জন্যও ফেভারিট তিনি। এবারও তার প্রতিদ্বন্দ্বী লিওনেল মেসি।

প্যারিসের ঐতিহাসিক সুউচ্চ স্থাপনা আইফেল টাওয়ার আরও ঝলমলে হবে বৃহস্পতিবার রাতে, কারণটা বিশেষ। ইউরোপের সেরা ফুটবলার নির্বাচিত করবে ফরাসি সাপ্তাহিক ম্যাগাজিন ফ্রান্স ফুটবল। ২০০৭ সালে কাকা জেতার পর গত ৯ বছর ধরে কেবল যেই দুইজনের মধ্যে এই শ্রেষ্ঠত্বের লড়াই চলছে, সেই রোনালদো ও মেসি এবারও আছেন। কিন্তু চারদিকে গুঞ্জন কেবল রিয়াল মাদ্রিদ ফরোয়ার্ডকে নিয়ে। স্প্যানিশ দৈনিক মুন্দো দেপোর্তিভো ও মার্কা তো খবর ছেপেই দিয়েছে, আগেভাগেই বিজয়ীর নাম ‘ফাঁস’ হয়ে গেছে- আইফেল টাওয়ারে সম্মানজনক পুরস্কারটি নেবেন রোনালদো।

বিজয়ী হিসেবে রিয়াল ফরোয়ার্ডের নাম ফাঁসের খবর যদি সত্যি না-ও হয়, তারপরও সবার মনের কোণে ঠাঁই পাচ্ছে একটিই ছবি- আইফেল টাওয়ারের চূড়ায় সোনালি ট্রফি হাতে হাস্যোজ্জ্বল রোনালদো। লা লিগায় এই মৌসুমে ১০ ম্যাচ খেলে মাত্র ২ গোল করে ফর্মহীনতায় তিনি। কিন্তু চ্যাম্পিয়নস লিগে এবার ছয়টি গ্রুপ ম্যাচের সবগুলোতে গোলের রেকর্ড গড়েছেন বুধবার। তাই ফর্মে যে নেই, সেটা বলা হবে ভুল।

তাছাড়া টানা দ্বিতীয় ব্যালন ডি’অর জয়ের দৌড়ে তাকে এগিয়ে রেখেছে গত মৌসুমের লিগ ও চ্যাম্পিয়নস লিগ শিরোপা। তাই সর্বকালের শীর্ষ ব্যালন ডি’অর জয়ীর তালিকায় পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী লিওনেল মেসির পাশে বসার অপেক্ষা তিনি করতেই পারেন।

রোনালদোর জন্য এমন বুট তৈরি করেছে নাইকিএরই মধ্যে বিশ্বের অন্যতম বৃহৎ ক্রীড়াসামগ্রী প্রস্তুতকারী প্রতিষ্ঠান নাইকি রোনালদোর সম্মানে একজোড়া বুট তৈরি করেছে। যেখানে সিআরসেভেন লোগোর পাশে তার আগের চারটি ব্যালন ডি’অর জেতার সাল- ২০০৮, ২০১৩, ২০১৪ ও ২০১৬ লেখা আছে, সঙ্গে যোগ হয়েছে ২০১৭।

ফ্রান্সের সাবেক ফুটবলার ডেভিড জিনোলার হাত থেকে পুরস্কার নেওয়ার জন্য রোনালদোর সঙ্গে লড়বেন মেসিও। আগের মৌসুমে রোনালদো ছিলেন উজ্জ্বল, আর এবার চলছে মেসি জাদু। লা লিগায় দুর্দান্ত ফর্মে আছেন বার্সেলোনা ফরোয়ার্ড। খাদের কিনারায় থাকা আর্জেন্টিনাকে এনে দিয়েছেন বিশ্বকাপ টিকিট।

লড়াইটা হতে যাচ্ছে আবারও তাদের দুজনের মধ্যেকেবল এই দুজন নয়, ব্যালন ডি’অরের জন্য লড়বেন সব মিলিয়ে ৩০ জন খেলোয়াড়। তারপরও ২০১৭ সালের ব্যালন ডি’অরের লড়াইটা একপেশে হওয়ার আভাস মিলছে। কিন্তু শেষ পর্যন্ত সারা বিশ্বের ১৭৩ জন সাংবাদিকদের ভোটাভুটিতে কার মুখে হাসি ফুটবে, সেটা জানা যাবে আজ রাত সাড়ে ৯টায়। আইফেল টাওয়ারের চূড়ার এই জমকালো আয়োজন সরাসরি দেখাবে কেবল লে’কিপ টিভি চ্যানেল।

/এফএইচএম/

x