৭৪ রানে অলআউট পাকিস্তান

স্পোর্টস ডেস্ক ১১:৪৬ , জানুয়ারি ১৩ , ২০১৮

উড়ে গেল আমিরের স্টাম্প। বোল্ট তোপে এভাবেই উড়ে গেছে পাকিস্তানট্রেন্ট বোল্টের তোপে এলোমেলো পাকিস্তান। মাত্র ৭৪ রানেই অলআউট হয়ে গেছে তারা! ব্যাটিং বিপর্যয়ের দিনে ডানেডিনের তৃতীয় ওয়ানডেতে নিউজিল্যান্ডের বিপক্ষে হেরেছে পাকিস্তান ১৮৩ রানে। যাতে পাঁচ ম্যাচের সিরিজ ৩-০তে এগিয়ে গিয়ে সিরিজও নিশ্চিত করেছে স্বাগতিকরা

ওয়ানডে ক্রিকেটে এক ইনিংসে সবচেয়ে বেশি রান হজম করার রেকর্ডটা পাকিস্তানের। চ্যাম্পিয়নস ট্রফির বর্তমান চ্যাম্পিয়নদের বিপক্ষেই ইংল্যান্ড ২০১৬ সালে করেছিল ৪৪৪ রান, যা ৫০ ওভারের ক্রিকেটে সর্বোচ্চ রানের ইনিংস। এবার সবচেয়ে কম রানের লজ্জার রেকর্ডও হতে যাচ্ছিল পাকিস্তানের। ৩২ রানে ৮ উইকেট হারানোর পর শঙ্কার মেঘ উঁকি দিচ্ছিল খুব করে। বড় লজ্জার হাত থেকে রেহাই পাওয়া পাকিস্তান শেষ পর্যন্ত ২৭.২ ওভারে অলআউট হয় ৭৪ রানে। এর আগে কেন উইলিয়ামসন (৭৩) ও রস টেলরের (৫২) হাফসেঞ্চুরিতে নির্ধারিত ৫০ ওভারে নিউজিল্যান্ড অলআউট হয়েছিল ২৫৭ রানে।

বোল্ট একাই গুঁড়িয়ে দিয়েছেন পাকিস্তানকে। মাত্র ১৭ রান দিয়ে ৫ উইকেট তুলে নেওয়া এই পেসারের সঙ্গে উইকেট উৎসবে মেতেছিলেন কলিন মুনরো (২/১০) ও লোকি ফার্গুসন (২/২৮)। তবে পাকিস্তানের টপ অর্ডারকে গুঁড়িয়ে দিয়েছেন বোল্ট একা হাতে। আজহার আলী (০), ফখর জামান (২) ও মোহাম্মদ হাফিজকে (০) যখন প্যাভিলিয়নে ফেরালেন কিউই পেসার, পাকিস্তানের স্কোর তখন ৩ উইকেটে ২ রান!

শুরুতে ঝড় তোলার পর শেষটাও মুড়ে দেন বোল্ট। মোহাম্মদ আমির (১৪) ও রুম্মান রইসকে (১৬) বোল্ড করে পূরণ করেন ওয়ানডে ক্যারিয়ারের চতুর্থ ৫ উইকেট। শেষ এই দুই ব্যাটসম্যানের কল্যাণেই লজ্জার হাত থেকে রেহাই পেয়েছে পাকিস্তান। ৩২ রানে ৮ উইকেট হারানোর পর ওয়ানডে ক্রিকেটের সর্বনিম্ন স্কোরের রেকর্ড উঁকি দিচ্ছিল। ৫০ ওভারের ম্যাচে সবচেয়ে কম রানে অলআউট হয়েছে জিম্বাবুয়ে (৩৫ রান)। ৭৪ রানে অলআউট হওয়া পাকিস্তানের এটি যৌথভাবে চতুর্থ সর্বনিম্ন স্কোর। ৪৩ রানে গুটিয়ে যাওয়ার রেকর্ডও আছে তাদের।

ব্যাটিং ব্যর্থতার দিনে কেউই দাঁড়াতে পারেননি পাকিস্তানের। দুই অঙ্কর ঘরে যেতে পারেননি বাবর আজম (৮) শোয়েব মালিক (০), শাদাব খান (০), হাসান আলী (১)। নির্বাক নয়নে ব্যাটসম্যানদের ব্যর্থতার চিত্র শেষ পর্যন্ত দেখেছেন অপরাজিত থেকে মাঠ ছাড়া অধিনায়ক সরফরাজ আহমেদ (১৪*)। ক্রিকইনফো

/কেআর/

x