আইপিএল নিলামে বাংলাদেশের চেয়ে আফগানিস্তানের খেলোয়াড় বেশি

স্পোর্টস ডেস্ক ১৫:৪৮ , জানুয়ারি ১৩ , ২০১৮

সাকিব ও মোস্তাফিজকে ছেড়ে দিয়েছে তাদের দল। ২০১৮ সালের আইপিএলের নিলামে তাদের সঙ্গে আছেন আরও ৬ বাংলাদেশি। তবে খেলোয়াড় সংখ্যার দিক থেকে বাংলাদেশকেও ছাড়িয়ে গেছে আফগানিস্তান!

১১তম আইপিএল নিলামের খেলোয়াড় তালিকা প্রকাশ করেছে টুর্নামেন্ট কমিটি। ২৭ ও ২৮ জানুয়ারি বেঙ্গালুরুর নিলাম অনুষ্ঠানে উঠতে যাচ্ছে রেকর্ড ১,১২২ খেলোয়াড়, যেখানে বিদেশি খেলোয়াড় থাকছেন ২৮২ জন। যার মধ্যে রয়েছেন বাংলাদেশের ৮ খেলোয়াড়। সাকিবকে ছেড়ে দিয়েছে কলকাতা নাইট রাইডার্স। পাঁচ বছর ফ্র্যাঞ্চাইজিটিতে কাটিয়ে এবার নিলামে উঠতে যাচ্ছেন বিশ্বের সেরা অলরাউন্ডার। সাকিবের মতো সানরাইজার্স হায়দরাবাদও ছেড়ে দিয়েছে মোস্তাফিজকে।

আগেই জানা গিয়েছে সাকিব ও মোস্তাফিজের সঙ্গে আরও ৬ ক্রিকেটার উঠতে যাচ্ছেন এবারের নিলামে। তারা হলেন- তামিম ইকবাল, সাব্বির রহমান, মাহমুদউল্লাহ, লিটন দাস, মেহেদী হাসান মিরাজ ও আবুল হাসান। দুই দিনের নিলাম পর্ব শেষেই জানা যাবে বাংলাদেশ থেকে কারা সুযোগ পাচ্ছেন কুড়ি ওভারের ঘরোয়া ক্রিকেটের সবচেয়ে বড় টুর্নামেন্টে।

বাংলাদেশ থেকে যেখানে জায়গা পেয়েছেন ৮ খেলোয়াড়, সেখানে গত বছরই টেস্ট স্ট্যাটাস পাওয়া আফগানিস্তানের কিনা ১৩ ক্রিকেটার আছেন নিলামে! সংখ্যার দিক থেকে বাংলাদেশের চেয়ে পিছিয়ে আছে জিম্বাবুয়ে (৭), আয়ারল্যান্ড (২), যুক্তরাষ্ট্র (২) ও স্কটল্যান্ড (১)। বিদেশি ক্যাটাগরিতে নিলামে সবচেয়ে বেশি ৫৮ খেলোয়াড় উঠছে অস্ট্রেলিয়ার। ঠিক তাদের পরই রয়েছে দক্ষিণ আফ্রিকা (৫৭)। ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কা থেকে সমান ৩৯ ক্রিকেটারের ভাগ্য নির্ধারণ হবে বেঙ্গালুরুর নিলামে। ৩০ জন ইংল্যান্ডের ও ২৬ ক্রিকেটার থাকছে নিউজিল্যান্ডের। আইপিএল ওয়েবসাইট

/কেআর/

x