বাংলাদেশের বিপক্ষে শ্রীলঙ্কার টেস্ট দলে কুশল

স্পোর্টস ডেস্ক ১৭:২৭ , জানুয়ারি ১৩ , ২০১৮

কুশল মেন্ডিসশনিবার বাংলাদেশে পা রেখেছে শ্রীলঙ্কা দল। ত্রিদেশীয় সিরিজের স্কোয়াড আগেই ঘোষণা করেছিল লঙ্কানরা। এবার টাইগারদের বিপক্ষে ঘোষণা করা টেস্ট দলে ফিরেছেন কুশল মেন্ডিস ও দানুস্কা গুনাথিলাকা।

চন্ডিকা হাথুরুসিংহের অধীনে নতুন অধ্যায় শুরুর অপেক্ষায় শ্রীলঙ্কা। ক্রিকেটের লম্বা সংস্করণে নতুনভাবে নিজেদের সাজানোর চিত্র তাদের দল ঘোষণাতেই স্পষ্ট। শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের (এসএলসি) নির্বাচক কমিটি ১৬ সদস্যের দলে ফিরিয়েছেন কুশল ও গুনাথিলাকাকে। কুশল সবশেষ টেস্ট খেলেছেন গত বছরে অক্টোবরে পাকিস্তানের বিপক্ষে। আর মাত্র একটি টেস্ট খেলেই বাদ পড়েছিলেন টপ অর্ডার ব্যাটসম্যান গুনাথিলাকা।

শ্রীলঙ্কার সবশেষ ভারত সফরের স্কোয়াডে ছিলেন না কুশল। টেস্ট ক্রিকেট সময়টাও ভালো যাচ্ছিল না তার। সংযুক্ত আরব আমিরাতে পাকিস্তানের বিপক্ষে খেলা দুই ম্যাচে তার সর্বোচ্চ ইনিংসটা ছিল ২৯ রানের। তবে ঘরোয়া ক্রিকেটে নিজেকে ঝালিয়ে নিয়েছেন এই ব্যাটসম্যান। গত মাসে প্রথম শ্রেণির ক্রিকেটে খেলেছেন তিনি ১৭৭ রানের ইনিংস।

পেস আক্রমণে গতি বাড়াতে যোগ করা হয়েছে দুষ্মন্থ চামিরা ও লাহিরু কুমারাকে। তাদের সঙ্গে নির্বাচকরা যোগ করেছেন নতুন মুখ আকিলা ধনাঞ্জয়াকে। শ্রীলঙ্কার জার্সিতে ১৪ ওয়ানডে ও ৯ টি-টোয়েন্টি খেললেও সাদা পোশাকে এখনও অভিষেক হয়নি এই স্পিনারের।

চমক আছে আরও। টেস্ট অধিনায়ক দিনেশ চান্ডিমালের ডেপুটি হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে পেসার সুরঙ্গা লাকমালকে। ২০১৭ সালের পারফরম্যান্স বিচার করেই হয়তো দায়িত্বটা দেওয়া হয়েছে তাকে। বাংলাদেশের বিপক্ষে স্পিন আক্রমণে নেতৃত্ব দেবেন অভিজ্ঞ রঙ্গনা হেরাথ ও দিলরুয়ান পেরেরা। সঙ্গে রয়েছেন বাঁহাতি স্পিনার লাকশান সান্দাকান।

বাংলাদেশ সফর শুরু হবে শ্রীলঙ্কার ত্রিদেশীয় সিরিজ দিয়ে। স্বাগতিক দল ও জিম্বাবুয়ের বিপক্ষে এই সিরিজ শেষে মাঠে নামবে তারা টেস্টে। টাইগারদের বিপক্ষে দুই ম্যাচের সিরিজ শুরু ৩১ জানুয়ারি, চট্টগ্রাম টেস্টের পর ঢাকায় শেষ ম্যাচ খেলবে লঙ্কানরা।

শ্রীলঙ্কা টেস্ট দল:

দিনেশ চান্ডিমাল (অধিনায়ক), দিমুথ করুণারত্নে, অ্যাঞ্জেলো ম্যাথুজ, দানুস্কা গুনাথিলাকা, কুশল মেন্ডিস, ধনাঞ্জয়া ডি সিলভা, নিরোশান ডিকবেলা (উইকেটরক্ষক), রোশেন সিলভা, রঙ্গনা হেরাথ, সুরঙ্গা লাকমাল, দিলরুয়ান পেরেরা, দুষ্মন্থ চামিরা, লাকশান সান্দাকান, আকিলা ধনাঞ্জয়া, লাহিরু গামাগে, লাহিরু কুমারা।

/কেআর/

x