শিশির ভেজা সকালে শ্রীলঙ্কার অনুশীলন শুরু

রবিউল ইসলাম ১১:০০ , জানুয়ারি ১৪ , ২০১৮

 

শ্রীলঙ্কান দলের অনুশীলনকনকনে শীতের সকালে আলসেমি ছিল না শ্রীলঙ্কান ক্রিকেটারদের। যেখানে ঘরের বাইরে পা ফেলা কঠিন, সেখানে নির্ধারিত সময়ের আধাঘণ্টা আগেই হাথুরুসিংহে তার নতুন শিষ্যদের নিয়ে মিরপুরের একাডেমিতে অনুশীলনে ছিলেন হাজির।

রবিবার দশটায় শ্রীলঙ্কার অনুশীলনের সিডিউল থাকলেও হাথুরুসিংহে পুরো দল নিয়ে হোম অব ক্রিকেটে হাজির হন সকাল সাড়ে নয়টায়! বাস থেকে নেমেই ত্রিদেশীয় সিরিজের প্রস্তুতি শুরু করে দেন বাংলাদেশের সাবেক এই প্রধান কোচ। তবে শীতের এই সকালে অন্য সব দিনের মতো পাওয়া গেলো না হাথুরুসিংহকে। সাড়ে তিন বছর বাংলাদেশে কাটানো হাথুরুসিংহের হাসি খুব একটা চোখে পড়েনি! এই হাথুরুসিংহেই স্বদেশের কোচ হয়ে কীভাবেই না বদলে গেলেন!

অনুশীলনের শুরুতে দলের ক্রিকেটারদের সঙ্গে নিজেও ওয়ার্মআপ সেরে নেন হাথুরুসিংহে। এরপর বাকি কোচিং স্টাফদের সঙ্গে কিছুক্ষণ আলোচনা সেরে নেন। হয়তো আজকের দিনের পরিকল্পনাগুলো গুছিয়ে রাখছেন লঙ্কান এই কোচ। সেই আলোচনা শেষ করে হাথুরুসিংহে এগিয়ে গেলেন অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুজের দিকে। তাকে কী যেন বললেন হাথুরুসিংহে।

গত সাড়ে তিন বছরে অনেকবারই মিরপুরের একাডেমিতে অনুশীলন করিয়েছেন সাকিব-মাশরাফিদের। খুব ভালো করেই তার একাডেমির জিম, উইকেট পরিচিত। মাঠে তাকে দেখে কখনোই মনে হয়নি, তিনি বিদেশি দলের কোচ!

চুপচাপ-ছিলেন-হাথুরুসিংহেএকাডেমি থেকে জিমনেসিয়ামের পথে যাওয়ার পথে বাংলা ট্রিবিউন জানতে চায় হাথুরুসিংহের অনুভূতি। কিন্তু মুখে যেন কুলুপ এঁটেছেন সাবেক বাংলাদেশ এই কোচ। দারুণ এক হাসিতেই বুঝিয়ে দিলেন তিনি নতুন দায়িত্বে সুখী পরিবারের মধ্যেই আছেন!

শনিবার দুপুর ১২ টায় বাংলাদেশে পা রেখেছে শ্রীলঙ্কা। বাংলাদেশ সফরের জন্য ভালো প্রস্তুতি নিয়েছে হাথুরুসিংহের দল। ওয়ানডে নেতৃত্বেও এসেছে পরিবর্তন। কিছু দিন আগে উপুল থারাঙ্গাকে সরিয়ে ওয়ানডে দলের অধিনায়ক করা হয়েছিল থিসারা পেরেরাকে। তবে হাথুরুসিংহের দাবি মেনে মাস ছয়েক আগে পদত্যাগ করা অ্যাঞ্জেলো ম্যাথুজকে আবার অধিনায়কের দায়িত্ব দিয়েছে শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ড। কারণ এই হাথুরুর অধীনেই কাজ করার অভিজ্ঞতা আছে ম্যাথুজের। তাই আসন্ন সিরিজে তাকে নিয়ে ভিন্নভাবে কৌশল সাজাতে চান হাথুরুসিংহে!

ত্রিদেশীয় সিরিজে শ্রীলঙ্কা দল:

 অ্যাঞ্জেলো ম্যাথুজ (অধিনায়ক), উপুল থারাঙ্গা, দানুশকা গুনাতিলাকা, কুশল মেন্ডিস, দিনেশ চান্ডিমাল, কুশল পেরেরা, থিসারা পেরেরা, আসেলা গুনারত্নে, নিরোশান ডিকবেলা, সুরাঙ্গা লাকমল, নুয়ান প্রদীপ, দুশমন্ত চামিরা, শেহান মাদুশাঙ্কা, আকিলা ধনঞ্জয়, লাকশান সান্দাকান, ওয়ানিন্দু হাসারাঙ্গা।

/আরআই/এফআইআর/

x