হাথুরুসিংহের প্রিয়পাত্র ছিলেন না সৌম্য!

বাংলা ট্রিবিউন রিপোর্ট ১৫:০৪ , জানুয়ারি ১৪ , ২০১৮

দক্ষিণ আফ্রিকার সঙ্গে দ্বিতীয় ওয়ানডে জয়ের পর এভাবেই সৌম্যকে অভিনন্দন জানিয়েছিলেন হাথুরুসিংহে।চন্ডিকা হাথুরুসিংহে যখন কোচ ছিলেন তখন অনেক গুঞ্জনই ছিল তাকে নিয়ে। এই যেমন প্রিয় শিষ্যদের দলে রাখতে চাইতেন সাবেক এই কোচ। বিশেষ করে সৌম্য সরকারকে নিয়েই বেশি হতো এমন আলোচনা। যদিও পদত্যাগের পর প্রথমবারের মতো প্রতিপক্ষের কোচ হয়ে বিষয়টি উড়িয়ে দিয়েছেন বাংলাদেশের সাবেক এই কোচ!

রবিবার সকালে ত্রিদেশীয় সিরিজকে কেন্দ্র করে প্রথম দিনের মতো অনুশীলন করেছে শ্রীলঙ্কা। অনুশীলন শেষে অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুজকে পাশে বসিয়ে সংবাদ মাধ্যমের সঙ্গে কথা বলেন হাথুরুসিংহে। এ প্রসঙ্গে জানতে চাইলে হাথুরুসিংহে বলেন, ‘বাংলাদেশ দল মানে একজন-দু’জন ক্রিকেটার নয়। আরও অনেক ভালো ক্রিকেটার আছে। ৫জন ক্রিকেটার না থাকলেও তারা পারফর্ম করতে পারে। আমার প্রিয় বলে কেউ ছিল না। তবে যখন কেউ পারফর্ম করে, তখনই সে আমার প্রিয়। বিষয়টা এভাবেই দেখি। বাংলাদেশ তাই একজন-দু’জন ক্রিকেটারের দল নয়।’

অভিষেকের পর ভয়-ডরহীন ক্রিকেট খেলে সবার মন জয় করেছিলেন সৌম্য। বিশেষ করে ২০১৫ সালের ওয়ানডে বিশ্বকাপে শুরুতে বাংলাদেশের রানের চাকা সচল রাখতে দারুণ ভূমিকা ছিল। সেই ধারা অব্যাহত ছিল ২০১৫ সালে ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকা সিরিজ পর্যন্ত। পাকিস্তানের বিপক্ষে সৌম্যর ১২৭ রানের ইনিংস কিংবা দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলা ৮৮ ও ৯০ রানের ইনিংসের পর থেকেই হাথুরুসিংহের প্রিয়পাত্র বনে যান তিনি।

প্রিয়পাত্র হতে তাই হাথুরুসিংহের কাছে পারফরম্যান্সেই বড় ছিল। রবিবার সংবাদ সম্মেলনে এই কথাতেই জোর দিয়েছেন হাথুরুসিংহে। তবে ধীরে ধীরে পারফরম্যান্সে ভাটা পড়ে যায় সৌম্য সরকারের। এমন ভাটার পরেও দলে সুযোগ পেয়েছেন। অথচ হাথুরুসিংহে যাওয়ার পর এবারই প্রথম দলের বাইরে রয়েছেন বাঁহাতি এই ব্যাটসম্যান।  তাই কোচের বিদায়ের পর সৌম্যর এমন বাদ পড়াতে দুইয়ে-দুইয়ে চার মিলিয়ে আলোচনা হচ্ছিল আরও বেশি! যদিও হাথুরুসিংহে উড়িয়ে দিয়েছেন সেসব।

/আরআই/এফআইআর/

x