জেসন-রুটের ব্যাটে অস্ট্রেলিয়াকে হারালো ইংল্যান্ড

স্পোর্টস ডেস্ক ১৭:৪০ , জানুয়ারি ১৪ , ২০১৮

জেসন ও রুটের জুটি ছিল ২২১ রানেরঅ্যাশেজ টেস্ট সিরিজে অসহায় আত্মসমর্পণ করলেও ওয়ানডেতে অন্য এক ইংল্যান্ড। রবিবার মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে প্রথম ওয়ানডেতে জেসন রয় ও জো রুটের ব্যাটে অস্ট্রেলিয়াকে তারা হারালো ৫ উইকেটে। পাঁচ ম্যাচের সিরিজে ১-০ তে এগিয়ে গেলো সফরকারীরা।

অস্ট্রেলিয়াকে ৮ উইকেটে ৩০৪ রানে বেধে দেয় ইংলিশরা। এরপর মাত্র ৫ উইকেট হারিয়ে ৪৮.৫ ওভারে ৩০৮ রান করে তারা।

টস জিতে অস্ট্রেলিয়াকে ব্যাট করতে পাঠান এউইন মরগান। ৭৮ রানের মধ্যে তার বোলাররা ডেভিড ওয়ার্নার (২), স্টিভেন স্মিথ (২৩) ও ট্রেভিস হেডকে (৫) সাজঘরে পাঠান।

ফিঞ্চের সেঞ্চুরির উল্লাসঅ্যারন ফিঞ্চ ও মিচেল মার্শের একশ ছাড়ানো জুটিতে শুরুর ধাক্কা সামলে ওঠে স্বাগতিকরা। ফিঞ্চ তার নবম সেঞ্চুরি করে ১০৭ রানে আউট হন। ঠিক এক বছর পর ওয়ানডের জার্সি গায়ে মার্শ করেন তার ১০ম হাফ সেঞ্চুরি। ৫০ রানে তাকে বোল্ড করেন আদিল রশিদ। এরপর টিম পেইন ও মার্কাস স্তোইনিসের ৮০ রানের জুটিতে অস্ট্রেলিয়ার স্কোরবোর্ডে লড়াই করার মতো রান জমা হয়। স্তোইনিস ইনিংসের দ্বিতীয় সেরা ৬০ রান করেন ৪০ বলে ৫ চার ও ২ ছয়ে।

লিয়াম প্লাঙ্কেট তিনটি ও রশিদ দুটি উইকেট নেন ইংল্যান্ডের হয়ে।

লক্ষ্যে নেমে দলের ৫৩ ও ৬০ রানে দুই উইকেট হারিয়ে ফেলে ইংল্যান্ড। কিন্তু জেসন ও রুটের ২২১ রানের জুটি তাদের জয়ের ভিত গড়ে দেয়। চতুর্থ সেঞ্চুরিকে নিজের ক্যারিয়ার সেরা ইনিংস বানান জেসন। ইংলিশ এই ওপেনার ১৫১ বলে ১৬ চার ও ৫ ছয়ে ১৮০ রান করেন। অ্যালেক্স হেলসকে (১৭১) পেছনে ফেলে ওয়ানডেতে ইংল্যান্ডের শীর্ষ ইনিংসের মালিকও এখন তিনি।

জেসনের ক্যারিয়ার সেরা ইনিংসে ইংল্যান্ড সহজ জয় পেয়েছেএরপর মরগান (১) ও জস বাটলার (৪) দ্রুত ফিরে গেলেও রুটের অপরাজিত ইনিংসে ৭ বল বাকি থাকতে জয় পায় সফরকারীরা। ১১০ বলে ৫ চারে ৯১ রানে অপরাজিত ছিলেন অ্যাশেজ হারের লজ্জা পাওয়া টেস্ট অধিনায়ক।

অস্ট্রেলিয়ার পক্ষে মিচেল স্টার্ক ও প্যাট কামিন্স দুটি করে উইকেট নেন।

আগামী ১৯ জানুয়ারি ব্রিসবেনে হবে সিরিজের দ্বিতীয় ওয়ানডে। ক্রিকইনফো

/এফএইচএম/

x