চ্যাম্পিয়নস লিগের শেষ আটে ম্যানসিটির এক পা

স্পোর্টস ডেস্ক ০৩:৩৬ , ফেব্রুয়ারি ১৪ , ২০১৮

1518553089531_lc_galleryImage_BASEL_SWITZERLAND_FEBRUARএফসি বাসেলের মাঠে বড় জয়ে চ্যাম্পিয়নস লিগের শেষ আটে এক পা দিয়ে রাখলো ম্যানচেস্টার সিটি। মঙ্গলবার শেষ ষোলোর প্রথম লেগে সেন্ট জ্যাকব পার্কে গোল উৎসব করেছে ম্যানসিটি। আরেক ম্যাচে জুভেন্টাসকে রুখে দিয়েছে টটেনহ্যাম হটস্পার। নকআউটের প্রথম দিন দারুণ কাটলো দুই ইংলিশ জায়ান্টের।

৪-০ গোলে বাসেলকে উড়িয়ে দিয়েছে ম্যানসিটি। আর দুই গোলে এগিয়ে গিয়েও জুভেন্টাস ২-২ ব্যবধানে ড্র করেছে স্পারদের সঙ্গে।প্রথমার্ধে মাত্র ৯ মিনিটের ব্যবধানে তিন গোল করে ম্যানসিটি। কেভিন ডি ব্রুইনের কর্নার থেকে ১৪তম মিনিটে শক্তিশালী হেডে গোল করেন ইকে গুন্ডোগান। ১৮ মিনিটে রহিম স্টারলিংয়ের ক্রসে বাসেল গোলরক্ষক ভ্যাকলিককে পরাস্ত করেন বার্নার্ড সিলভা। সের্হিয়ো আগুয়েরো ২৩ মিনিটে বক্সের বাইরে থেকে নেওয়া শটে ৩-০ করেন।

বিরতির পর ফিরেই গুন্ডোগান তার দ্বিতীয় গোল করেন। ৫৩ মিনিটে আগুয়েরোর পাস থেকে ডান পায়ের শটে চতুর্থ গোল করেন তিনি। ৭৪ মিনিটে দুর্দান্ত ডাইভে তাকে হ্যাটট্রিক বঞ্চিত করেন ভ্যাকলিক। অবশ্য দলীয় জয়ে তার এই আক্ষেপ ম্লান হয়ে গেছে।

ক্রিস্টিয়ান এরিকসেনের গোলে দারুণ রাত কাটালো টটেনহ্যামঅ্যালিয়েঞ্জ স্টেডিয়ামে জুভেন্টাস শুরুটা করেছিল অসাধারণ। মাত্র ২ মিনিট লেগেছে তাদের এগিয়ে যেতে। পিজানিচের ফ্রি কিক থেকে বক্সে বল পান গনসালো হিগুয়েন, চমৎকার ভলিতে এগিয়ে যায় স্বাগতিকরা। ব্যবধান দ্বিগুণ হতে পাঁচ মিনিটের বেশি অপেক্ষা করতে হয়নি। ৮ মিনিটে স্পাররা বক্সের মধ্যে ফাউল করলে পেনাল্টি পায় জুভরা। হিগুয়েন পেনাল্টি শট নেন, গোলরক্ষক বলে হাত লাগালেও সেটা বাঁক খেয়ে ঠিক লক্ষ্য খুঁজে পায়। বিরতির আগেই হাটট্রিক পেতেন আর্জেন্টাইন ফরোয়ার্ড। কিন্তু প্রথমার্ধের ইনজুরি সময়ে পেনাল্টিতে সফল হননি লক্ষ্যভেদ করতে।

অবশ্য বিরতির আগে গোল ব্যবধান কমায় টটেনহ্যাম। ডেলে আলীর পাস থেকে বুফনকে বোকা বানিয়ে গোল করেন হ্যারি কেন। রোনালদিনহো, দিদিয়ের দ্রগবা, দিয়েগো কস্তা ও সিমোন ইনজাঘিকে (৮) পেছনে ফেলে চ্যাম্পিয়নস লিগের প্রথম ৯ ম্যাচে রেকর্ড ৯ গোল করে ইতিহাস গড়লেন ইংলিশ এই ফরোয়ার্ড। এর আগে তার হেড ২৭ মিনিটে দারুণভাবে রুখে দেন জুভেন্টাস গোলরক্ষক। কিন্তু দ্বিতীয়ার্ধে পারেননি তিনি। স্বাগতিকদের হতাশ করে টটেনহ্যাম সমতায় ফেরে ৭১ মিনিটে। বক্সের ঠিক বাইরে থেকে নিচু ফ্রি কিক থেকে জুভেন্টাসের রক্ষণ ভেঙে গোল করেন ক্রিস্টিয়ান এরিকসেন।

/এফএইচএম/

x