বুনো উদযাপন করে শাস্তি পেলেন রাবাদা

স্পোর্টস ডেস্ক ১৬:১২ , ফেব্রুয়ারি ১৪ , ২০১৮

কাগিসো রাবাদা।বুনো উদযাপন করে আগেও শাস্তির মুখোমুখি হয়েছেন দক্ষিণ আফ্রিকান পেসার কাগিসো রাবাদা। আইসিসি এমন আচরণকে বিধি সম্মত মনে করে না বলেই রেখে দিয়েছে শাস্তির বিধান। ভারতের বিপক্ষে পঞ্চম ওয়ানডেতে এমন আচরণ করায় তার ম্যাচ ফির ১৫ শতাংশ কেটে নিয়েছে আইসিসি। একই সঙ্গে তার আমলনামায় যুক্ত হয়েছে একটি ডিমেরিট পয়েন্ট।

মঙ্গলবার রাতে ভারতীয় ইনিংসের অষ্টম ওভারেই ঘটে এই ঘটনা। শিখর ধাওয়ানকে আউট করে বিদ্রুপাত্মক অঙ্গভঙ্গি করেন রাবাদা।  যেখানে ধাওয়ানকে সাজঘরে ফেরার ইঙ্গিত ছিল স্পষ্ট।  একই সঙ্গে কটূ মন্তব্যও করেন। এ ধরনের মন্তব্য মেজাজ খিঁচড়ে দেয় বলেই রাবাদার বিরুদ্ধে অভিযোগ আনেন আম্পায়াররা। রাবাদা অভিযোগ স্বীকারও করে নিয়েছেন।  

রাবাদার বিরুদ্ধে ১ মাত্রার আচরণ বিধি ভঙ্গের অভিযোগ আনা হয়েছে। এ নিয়ে রাবাদার ডিমেরিট পয়েন্ট সংখ্যা দাঁড়িয়েছে ৫! ফলে ২৪ মাসে ৮ বা আরও বেশি ডিমেরিট পয়েন্ট পেলে আবার একটি বা দুটি টেস্ট অথবা দুটি ওয়ানডে/টি-টোয়েন্টি অথবা চারটি টি-টোয়েন্টি/ওয়ানডে থেকে নিষিদ্ধ হবেন। ফরম্যাট অনুযায়ী শাস্তি কার্যকর করে থাকে আইসিসি।

ইতোমধ্যেই নিষেধাজ্ঞা কাটিয়েছেন রাবাদা। ২০১৭ সালের ফেব্রুয়ারিতে শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডেতে একই কাণ্ডে পান ৩টি ডিমেরিট পয়েন্ট। জুলাইয়ে লর্ডসে ইংল্যান্ডের বিপক্ষে মেলে আরও একটি পয়েন্ট। এরপরেই একটি টেস্টে নিষিদ্ধ হন। নিয়ম অনুযায়ী এই সময়ে ২৪ মাসে আরও ডিমেরিট পয়েন্ট যুক্ত হলে বিপদ বাড়বে রাবাদার!

 

 

/এফআইআর/

x