‘ব্রাজিল’ নিয়ে ক্রিকেটার-সাংবাদিক মিলনমেলা

রবিউল ইসলাম ০২:১১ , ফেব্রুয়ারি ১৫ , ২০১৮

ক্রিকেটারদের সঙ্গে বইয়ের লেখক সাইদ জামানমিরপুর এক নম্বরে সাকিব কনভেনশন হলে ক্রিকেটার-সাংবাদিকদের মিলনমেলা বসেছিল বুধবার। তবে এই মিলনমেলায় ‘ক্রিকেট’ ছিল না, ছিল ব্রাজিল-আর্জেন্টিনার ফুটবল আবেগ নিয়ে প্রাণবন্ত আড্ডা। যেখানে মাশরাফি আর্জেন্টিনা আর তামিম ব্রাজিলের ‘প্রতিনিধি’ হয়ে খুনসুটিতে মেতে উঠলেন, প্রতিটি মুহূর্ত রোমাঞ্চ নিয়ে কাটালেন অতিথিরা। এমন আয়োজনের উপলক্ষ—দৈনিক কালের কণ্ঠের ক্রীড়া সম্পাদক সাইদ জামানের বইয়ের মোড়ক উন্মোচন।

ব্রাজিলের সবচেয়ে বড় বাৎসরিক উৎসব ব্রাজিলিয়ান কার্নিভাল। বিভিন্ন ধরনের মুখোশ আর বাহারি পোশাকে সাম্বার তালে তালে নাচের প্যারেড হয় এই উৎসবে। সাম্বার দেশের ঐতিহ্যবাহী শহর রিও ডি জেনিরোতে হয়েছিল ২০১৬ সালের অলিম্পিক। রিও অলিম্পিক কাভার করতে গিয়ে সাইদ জামান ঘুরে বেড়িয়েছেন গোটা ব্রাজিল। এমনকি আমাজনের গহীন জঙ্গলে ঘুরে বেড়ানোর রোমাঞ্চকর অভিজ্ঞতাও হয়েছে তার। ঘুরেছেন ব্রাজিলের বিশ্ব বিখ্যাত সৈকত, রেইন ফরেস্ট, জলপ্রপাত, বিশাল বনভূমি, পরিচয় হয়েছে দেশটির রন্ধনপ্রণালীর সঙ্গে। বলতে গেলে ফুটবলের দেশের ঐতিহ্য আর সংস্কৃতির সঙ্গে মিশে গেছেন তিনি।

পেলে-গ্যারিঞ্চা-রোনালদো-রোমারিওদের দেশে যেতে চান এদেশের বহু মানুষ। বলাই বাহুল্য, ব্রাজিলের সঙ্গে তাদের আত্মিক যোগাযোগের কারণ ফুটবল। সেই সব মানুষের ব্রাজিল ভ্রমণের খিদে মেটাতে পারে সাইদ জামানের ‘ব্রাজিল’; যা প্রকাশিত হলো অমর একুশে বইমেলায়।

লেখককে মাশরাফির অভিনন্দন, পাশে তামিমপ্রকাশনা উৎসবে সঞ্চালকের ভূমিকায় থাকা কাজী সাবির শুরুতেই বাঁধিয়ে দিয়েছেন ব্রাজিল-আর্জেন্টিনা ‘যুদ্ধ’। সাইদ জামান মনে করিয়ে দিলেন, আর্জেন্টিনার ভক্ত হওয়ার পরও কালের কণ্ঠের উপ-সম্পাদক মোস্তফা মামুন তাকে ‘ব্রাজিল’ লেখার জন্য উদ্বুদ্ধ করেছেন। ‘কেন অনুপ্রাণিত করলেন?’ প্রশ্ন রাখা হলে মোস্তফা ‍মামুন বললেন, “সাংবাদিকদের কোনও পক্ষ নেওয়ার সুযোগ নেই। এর মাধ্যমে প্রমাণ করতে চেয়েছি, আমি নিরপেক্ষ। তবে এবার ‘ব্রাজিল’ লিখেছেন, পরেরবার ‘আর্জেন্টিনা’ লিখবেন।” এমন বক্তব্যের পর আর্জেন্টিনা সমর্থকরা ফেটে পড়লেন উল্লাসে, মাশরাফি-মুশফিক-মাহমুদউল্লাহরা করতালিতে স্বাগত জানালেন কালের কণ্ঠের উপ-সম্পাদককে।

‘ব্রাজিল’ বইয়ে লাতিন আমেরিকার সবচেয়ে বড় দেশটির খেলাধুলা, ইতিহাস, ঐতিহ্য, দর্শনীয় স্থানের বর্ণনা থাকলেও স্বাভাবিকভাবেই নেই ক্রিকেটের কথা। সাইদ জামান ব্রাজিল চষে বেড়ালেও ক্রিকেটের কোনও হদিস পাননি। তবে আর্জেন্টিনায় ঘুরতে গিয়ে খোঁজ পান ক্রিকেট বোর্ডের। মঞ্চে দাঁড়িয়ে গল্পটা বলতেই নড়েচড়ে বসলেন অতিথিরা।

আর্জেন্টাইন ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহী একজন সহকারী নিয়ে কীভাবে সে দেশে ক্রিকেট প্রসারে কাজ করছেন, সে কথা উঠে এসেছে ‘ব্রাজিল’-এ। প্রধান নির্বাহী শুধু ক্রিকেট কর্মকর্তা নন, ক্রিকেটারও বটে! তামিমের ভক্ত এই ক্রিকেটার কাম কর্মকর্তা সাইদ জামানকে অনুরোধ করেছেন, তামিম কোনও দিন ওদিকে বেড়াতে গেলে কয়েকটা ব্যাট যেন সঙ্গে নিয়ে যান। সেখানে ক্রিকেট ব্যাট খুঁজে পাওয়াই মুশকিল। ফুটবল-পাগল দেশে সেটাই তো স্বাভাবিক!

জাতীয় দলের সাবেক অধিনায়ক আকরাম খানের সঙ্গে লেখক ও তার দুই মেয়েসঞ্চালক মজা করে মাশরাফির কাছে ব্রাজিল জাতীয় ক্রিকেট দলের অধিনায়কের নাম জানতে চাইলেন। মাশরাফি বললেন, ‘ওদের আবার ক্রিকেট!’ কখনও বাংলাদেশ-ব্রাজিল ক্রিকেট ম্যাচ হলে কারা জিতবে? মাশরাফির মুখে চওড়া হাসি, ‘আমরা ওদের বলে-কয়ে হারাবো।’ ব্রাজিল-আর্জেন্টিনা দ্বৈরথে সবাই দু ভাগ হয়ে গেলেও এ বিষয়ে কিন্তু সবাই একমত।

এক সময়ের দাপুটে ক্রিকেট প্রশিক্ষক, প্রবীণ ক্রীড়া সাংবাদিক ও বিশ্লেষক জালাল আহমেদ চৌধুরী সরস বক্তব্যে সবার মনে ছড়িয়ে দিলেন উচ্ছ্বাস। সাইদ জামানের এমন উদ্যোগকে স্বাগত জানিয়ে তিনি বললেন, ‘আশা করি সাইদের প্রথম বইটি পাঠকপ্রিয়তা পাবে।’ 

এই মিলনমেলায় অন্যরকম আমেজ ছড়িয়ে দিলেন মাশরাফি আর তামিম। ডিয়েগো ম্যারাডোনার ভক্ত মাশরাফি আর্জেন্টিনার সমর্থক। সাইদ জামানকে ঠাট্টার সুরে বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক বললেন, ‘ব্রাজিল নিয়ে বই, দেখেন কেমন চলে!’ অবশ্য বইয়ের লেখককে হতাশ করেননি, “আমার বই পড়ার তেমন অভ্যাস নেই। তবে আর কোনও বই না পড়লেও ‘ব্রাজিল’ বইটা পড়বো। আমার বিশ্বাস, পাঠকদের ভালো লাগবে বইটা।’

মাশরাফির ঠিক উল্টো তামিম। বাংলাদেশের সবচেয়ে সফল ব্যাটসম্যান ব্রাজিল বলতে অজ্ঞান! তামিমের সঙ্গে মাশরাফির খুনসুটি তাই দারুণ উপভোগ করলেন অতিথিরা। তামিম বললেন, ‘মাশরাফি ভাইয়ের সঙ্গে ফুটবল নিয়ে মজা করে অনেক তর্ক করেছি। গত বিশ্বকাপে জার্মানির কাছে ৭ গোল খাওয়ার পর খুব খারাপ লেগেছিল। তবে এ নিয়ে কোনও আর্জেন্টিনা সমর্থক কিছু বলতে এলে আমিও তাদের বলি, পরের বিশ্বকাপ থেকেও যদি জিততে শুরু করেন, আমাদের সমান হতে ১২ বছর লাগবে। ওই লেভেলে আসেন, তারপর কথা হবে!’ এ কথা অবশ্য দমে যাননি মাশরাফি। পাল্টা যুক্তি দেন তিনি, তবে পেরে ওঠেননি ব্রাজিল সমর্থক তামিমের সঙ্গে।

‘ব্রাজিল’ বইয়ের প্রচ্ছদঠাট্টা থেকে সিরিয়াস মুডে ফিরে সবাইকে ‘ব্রাজিল’ পড়ার আহ্বান জানালেন তামিম, “আমরা ফুটবলের কারণেই ব্রাজিলকে জানি। কিন্তু ফুটবল ছাড়াও যে ব্রাজিলের আরও অনেক কিছু জানার আছে, তা আমরা এই বইয়ের মাধ্যমে জানতে পারবো। আমাদের প্রত্যেকের উচিৎ ‘ব্রাজিল’ পড়া।”

বইয়ের ফ্ল্যাপে সাইদ জামান লিখেছেন, এটা মূলত ভ্রমণ কাহিনী। কিন্তু ক্রীড়া সাংবাদিক হয়ে কি খেলাধুলাকে আড়াল করা সম্ভব? সাইদ জামানের কথা, ‘এটা মূলত ভ্রমণের গল্প, খেলাধুলার ভ্রমণ। খেলার কোনও রিপোর্ট নেই, তবে খেলোয়াড়দের কথা আছে। ফুটবলকে ব্রাজিলিয়ানরা কতটা ভালোবাসে, অন্য খেলাকে কীভাবে দেখে, বিচ ফুটবলের জনপ্রিয়তা, ওদের খাবার, প্রকৃতির কথা ‍উঠে এসেছে বইয়ে। ইপানেমা বিচের কথা অনেক শুনেছিলাম; আরও অনেক বিচ, আমাজনের জীবন নিয়ে লিখেছি। যদিও দেখেছি খুব সামান্যই। এত অল্প সময়ে আর কত দেখা যায়!’

৪৫০ টাকা দামের ‘ব্রাজিল’ প্রকাশ করেছে বাংলাপ্রকাশ। বৃহস্পতিবার থেকে বইমেলার সাত নম্বর প্যাভিলিয়নে পাওয়া যাবে বইটি। এছাড়া অনলাইনেও বইটি কিনতে পারবেন পাঠকরা।

/আরআই/এএআর/

x