শিরোপা হাতে বার্সেলোনার ম্যান্ডেলাকে স্মরণ

স্পোর্টস ডেস্ক ১০:৫০ , মে ১৭ , ২০১৮

দক্ষিণ আফ্রিকার বর্ণবাদবিরোধী আন্দোলনের নেতা ও সাবেক প্রেসিডেন্ট নেলসন ম্যান্ডেলার শততম জন্মবার্ষিকী আগামী ১৮ জুলাই। তার স্মরণে জোহানেসবার্গে বার্সেলোনার বিপক্ষে একটি প্রীতি ম্যাচ আয়োজন করেছিল দক্ষিণ আফ্রিকার চ্যাম্পিয়ন মামেলোদি সানডাউন্স। স্বাগতিকদের ৩-১ গোলে হারিয়ে শিরোপা উৎসব করেছে স্পেনের চ্যাম্পিয়নরা।

৫-৪ গোলে হেরে লেভান্তের বিপক্ষে আগের ম্যাচে অপরাজিত থাকার মর্যাদা হারিয়েছিল বার্সেলোনা। ওই ম্যাচে ছিলেন না লিওনেল মেসি। নানা অনিশ্চয়তার জাল বুনে অবশেষে ‍দক্ষিণ আফ্রিকায় খেললেন আর্জেন্টাইন ফরোয়ার্ড। তবে একাদশে নয়, খেলা শেষ হওয়ার ১৫ মিনিট আগে বদলি হিসেবে মাঠে নামেন তিনি। অবশ্য তার আগেই ৩-০ গোলে এগিয়ে ছিল স্প্যানিশ জায়ান্টরা।

এদিন উড়ন্ত সূচনা করেছিল বার্সা। তৃতীয় মিনিটে ডিবক্সের বাইরে থেকে বল পেয়ে বাঁদিকে কোনাকুনি শটে লক্ষ্যভেদ করেন উসমান দেম্বেলে।

লা লিগার নতুন চ্যাম্পিয়নরা ১৯ মিনিটে ব্যবধান দ্বিগুণ করে। ঠাণ্ডা মাথায় ২-০ করেন লুইস সুয়ারেস। প্রিটোরিয়ার দলটি বার্সার গোলমুখ খুলতে সর্বোচ্চ চেষ্টা করেছিল, কিন্তু গোলরক্ষখ মার্ক আন্দ্রে টের স্টেগেনকে পরাস্ত তারা করতে পারেনি।

পুরো ম্যাচে বেশ কয়েকটি অদল বদল করেছেন বার্সা কোচ এরনেস্তো ভালভারদে। শক্তিশালী এই দলটির কাছে শুরু থেকে চাপে পড়েছিল মামেলোদি। এতেই ৬৭ মিনিটে আন্দ্রে গোমেস তৃতীয় গোল করেন। ৭৪ মিনিটে মেসি বদলি নামার পর গোলের খাতায় নাম লিখতে পারেননি। বরং দুই মিনিট পর একটি গোল শোধ দেন সিবুসিসো ভিলাকাজি।

তাতে অবশ্য বার্সেলোনাকে শিরোপাবঞ্চিত করতে পারেনি দক্ষিণ আফ্রিকান চ্যাম্পিয়নরা। ২০১০ সালের বিশ্বকাপে যে মাঠে স্পেনের হয়ে শিরোপা হাতে নিয়েছিলেন, প্রিয় বার্সেলোনাকে বিদায় দেওয়ার আগে সেখানেই আরেকবার চ্যাম্পিয়ন হওয়ার স্বাদ পেলেন আন্দ্রেস ইনিয়েস্তা। ডেইলি মেইল

/এফএইচএম/

x