দিনের শেষ দিকে স্বস্তি আফগানদের

স্পোর্টস ডেস্ক ২৩:২২ , জুন ১৪ , ২০১৮

শুরুতে বিবর্ণ থাকলেও শেষ দিকে ছিল আফগানদের দাপট।আফগানিস্তানের অভিষেক টেস্টের শুরুটা ছিল বিবর্ণ। ভারতীয় ব্যাটসম্যানদের সামনে আফগান বোলাররা ছিলেন রীতিমত অসহায়। যদিও পাল্টা আক্রমণে দিন শেষে কিছুটা স্বস্তি নিয়ে বের হয়েছে সফরকারী দল। ভারত প্রথম ইনিংসে ৬ উইকেটে ৩৪৭ রানে প্রথম দিন শেষ করেছে।

রঙিন জার্সিতে ‘ভয়ঙ্কর’ হলেও রশিদ খান এই টেস্টে অভিষেকে ভয় ধরাতে পারেননি প্রতিপক্ষের মনে। ভারতের বিপক্ষে ইতিহাসের প্রথম টেস্টে আফগান বোলাররা ছিলেন অসহায়। তাতে লাঞ্চের আগে সেঞ্চুরি করে মাইলফলকে জায়গা করে নিলেন ভারতীয় ওপেনার শিখর ধাওয়ান।

বৃহস্পতিবার শুরু হওয়া একমাত্র টেস্টের প্রথম দিন ষষ্ঠ ব্যাটসম্যান হিসেবে বিরল এই কীর্তি গড়লেন ভারতের এই বাঁহাতি ব্যাটসম্যান। অবশ্য তিন অঙ্কের ঘরে রান করে লাঞ্চে যাওয়া প্রথম ভারতীয় ব্যাটসম্যান তিনিই।

বেঙ্গালুরুর চিন্নাস্বামী স্টেডিয়ামে টস জিতে ব্যাট করতে নামে ভারত। আফগানিস্তানের এই ঐতিহাসিক টেস্টে ধাওয়ান উদ্বোধনী জুটি গড়েন মুরালি বিজয়ের সঙ্গে। আজিঙ্কা রাহানের নেতৃত্বে এই ম্যাচের প্রথম সেশনে কোনও হোঁচট খায়নি স্বাগতিকরা।

আফগান বোলারদের অসহায় করে ৪৭ বলে প্রথম পঞ্চাশ করেন ধাওয়ান। দুই স্পিনার রশিদ ও মুজিব উর রহমানকে পাত্তাই দেননি তিনি। রশিদ তার প্রথম ওভারেই আইপিএল সতীর্থকে তিনটি বাউন্ডারি দেন।

ধাওয়ান তার সপ্তম টেস্ট সেঞ্চুরি করেন ৮৭ বল খেলে, তার দ্বিতীয় দ্রুততম। ২৬তম ওভারের শেষ দুই বলে রশিদকে দুটি চার মেরে এই ঐতিহাসিক ম্যাচে ইতিহাস গড়েন ভারতের ওপেনার। ৯৬ বলে ১৯ চার ও ৩ ছয়ে ১০৭ রানে অপরাজিত থেকে মধ্যাহ্নভোজে যান ধাওয়ান। লাঞ্চের আগে ২৭ ওভারে কোনও উইকেট না হারিয়ে ১৫৮ রান করে স্বাগতিকরা।

যদিও লাঞ্চের পর ভাঙে উদ্বোধনী জুটি ভাঙে ভারতের। ধাওয়ানকে ১০৭ রানে ফেরান মিডিয়াম পেসার ইয়ামিন আহমাদজাই। এরপর জুটি বদ্ধ হন মুরালি বিজয় ও লোকেশ রাহুল। বিজয়কে ১০৫ রানে বিদায় করে জুটি ভাঙেন ওয়াফাদার। তাতেও ভারতের ব্যাটিং লাইন আপে চির ধরাতে পারেনি। এক পর্যায়ে ধীরস্থির খেলতে থাকা ভারত শেষ দিকে এসে  খেই হারিয়ে ফেলে। ইয়ামিন আহমাদজাইয়ের বলে বোল্ড হয়ে ফেরেন ৫৪ রান করা লোকেশ রাহুল। রশিদ খানের ঘূর্ণিতে মাত্র ১০ ফিরে যান অধিনায়ক আজিঙ্কা রাহানে। ৩৫ রানে ব্যাট করতে থাকা পূজারাকে সাজঘরে ফেরান মুজিব উর রহমান। শেষ দিকে আরও হতাশা বাড়ায় দিনেশ কার্তিকের রান আউট। ফিরে যান ৪ রানে।  

/এফআইআর/

x