নিষেধাজ্ঞায় হাথুরুসিংহে-চান্ডিমাল

স্পোর্টস ডেস্ক ২০:১৫ , জুলাই ১২ , ২০১৮

দক্ষিণ আফ্রিকা টেস্টে নিষিদ্ধ থাকবেন চান্ডিমাল ও হেড কোচ হাথুরুসিংহে। গলে প্রথম টেস্ট শুরুর ১০ ঘণ্টা আগে আচমকা এই খবরটি পায় শ্রীলঙ্কা। ক্রিকেটের চেতনা বিরোধী আচরণে কোচ চন্ডিকা হাথুরুসিংহে, অধিনায়ক দিনেশ চান্ডিমাল ও ম্যানেজার আশঙ্কা গুরুসিনহেকে দুই ম্যাচের নিষেধাজ্ঞার শাস্তি দিয়েছে আইসিসি!

টুইটারে আইসিসির এমন ঘোষণায় ছিল আরও কিছু চমক। বিচারিক কাজে দায়িত্ব প্রাপ্ত কমিশনার তার সিদ্ধান্ত জানাবেন খুব শিগগির। এর মাঝে দুই ম্যাচের নিষেধাজ্ঞার বিষয়টি টুইট করে আইসিসি। এই নিষেধাজ্ঞায় চান্ডিমাল লঙ্কান সাজঘরে যেতে পারবেন তবে মাঠে নয়। কোচ চন্ডিকা হাথুরুসিংহের ক্ষেত্রে শাস্তিটা আরও ভয়াবহ। দুই টেস্টেই লঙ্কানদের সাজঘরে যেতে মানা তার। তবে কোচিং কৌশল জানাতে ভিন্ন উপায় অবলম্বন করতে বাধা নেই।

গত মাসে সেন্ট লুসিয়ায় ক্যারিবীয় সফরে ঝামেলা বাধায় পুরো শ্রীলঙ্কা দল। কারণ খেলার তৃতীয় দিন সকালে অপ্রত্যাশিত খবরটি শুনে শ্রীলঙ্কা। খেলা শুরুর ১০ মিনিট আগে চান্ডিমালের বিরুদ্ধে বল টেম্পারিংয়ের অভিযোগ আনেন আম্পায়াররা। আচমকা এমন অভিযোগ পুরো শ্রীলঙ্কা শিবিরে ধাক্কা হয়েই আসে। প্রতিবাদে মাঠে যেতেও অস্বীকৃতি জানায়।

তাৎক্ষণিক পরিস্থিতি সামলে কিছুক্ষণ পর খেলতে রাজি হয়ে যায় লঙ্কান দল। তারা ভেবেছিল ৫ রান পেনাল্টি আর আগের দিনের পুরনো বলে খেলাটি মাঠে গড়াবে। কিন্তু টেম্পারিংয়ের ভয়াবহ অভিযোগে আম্পায়াররা পুরনো পথে আর চলেননি। নতুন বলে তারা যখন খেলা শুরুর সিদ্ধান্ত নেন তখন আবার বেঁকে বসে লঙ্কানরা। তারা মাঠে যেতে দেরি করে আরও ৪০ মিনিট। নানা নাটকীয়তার জন্ম দেওয়ায় অভিযুক্ত ছিলেন হেড কোচ হাথুরুসিংহেসহ অধিনায়ক চান্ডিমাল ও দলের ম্যানেজার। 

চান্ডিমালের এই নিষেধাজ্ঞা শ্রীলঙ্কা দলে বড় ধাক্কা হয়েই এসেছে। ইতোমধ্যে এক টেস্টে নিষিদ্ধ হয়েছেন। শাস্তির মাত্রা বাড়ায় তার জায়গায় দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথমে টেস্টে নেতৃত্ব দিচ্ছেন সুরঙ্গ লাকমল। এমন ঘটনার পর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম দিন ভালো যায়নি শ্রীলঙ্কার। প্রথম ইনিংসে তারা গুটিয়ে গেছে ২৮৭ রানে। জবাবে ৪ রান তুলতে ১ উইকেট হারিয়েছে দক্ষিণ আফ্রিকা।

/এফআইআর/

x