মিরাজের ঘূর্ণিতে বাংলাদেশের প্রাপ্তি ২ উইকেট

স্পোর্টস ডেস্ক ২৩:৩৬ , জুলাই ১২ , ২০১৮

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে লজ্জাজনক হারে শেষ হয়েছে বাংলাদেশের প্রথম টেস্ট। অ্যান্টিগার ওই ধাক্কা কাটিয়ে উঠতে বৃহস্পতিবার দ্বিতীয় টেস্টে মাঠে নেমেছে টাইগাররা। কিংস্টনে ঘুরে দাঁড়ানোর লড়াইয়ে শুরুটা মন্দ হয়নি বাংলাদেশের। টস হেরে ফিল্ডিংয়ে নেমে লাঞ্চ বিরতির আগে তুলে নিয়েছে স্বাগতিকদের ২ উইকেট।

বাংলাদেশের পাওয়া দুটি উইকেটই মেহেদী হাসান মিরাজের। চমৎকার বোলিংয়ে শুরু থেকেই তিনি চেপে ধরেন ওয়েস্ট ইন্ডিজকে। ধীরগতির ব্যাটিংয়ে লাঞ্চের আগে তাই ক্যারিবিয়ানরা করতে পেরেছে ২ উইকেটে ৭৯ রান। ওপেনার ক্রেইগ ব্র্যাথওয়েট ব্যাট করছেন ৩৩ রানে, আর শাই হোপ অপরাজিত আছেন ১১ রানে।

কিংস্টনে স্পিন আক্রমণ বাড়িয়েছে বাংলাদেশ। রুবেল হোসেনের জায়গায় একাদশে নেওয়া হয়েছে তাইজুল ইসলামকে। ক্যারিবিয়ান ব্যাটসম্যানদের বিপক্ষে শুরু থেকেই চলেছে স্পিন-আক্রমণ। ইনিংসের শুরুটা পেসার আবু জায়েদ করলেও পরে শুধু স্পিনারদের ব্যবহার করেছেন অধিনায়ক সাকিব।

জায়েদের পর বল হাতে নেওয়া সাকিব ও মেহেদী হাসান মিরাজ কঠিন পরীক্ষা নেন ক্যারিবিয়ান ব্যাটসম্যানদের। সাফল্য পেতেও সময় লাগেনি। নবম ওভারের প্রথম বলেই বাংলাদেশকে উইকেট এনে দেন মিরাজ। এই স্পিনারের শিকার হয়ে প্যাভিলিয়নে ফেরেন আগের টেস্টের হাফসেঞ্চুরিয়ান ডেভন স্মিথ। মুমিনুল হকের হাতে ধরা পড়ার আগে তিনি করেন ২ রান।

আরেক ওপেনার ব্র্যাথওয়েট অবশ্য শুরুর ধাক্কা কাটিয়ে ওঠেন কিয়েরন পাওয়েলকে নিয়ে। দ্বিতীয় উইকেট জুটিুতে তারা যোগ করেন ৫০ রান। শেষ পর্যন্ত জুটিটা ভাঙেন মিরাজ। এই স্পিনারের বলে ২৯ রান করে প্যাভিলিয়নে ফেরেন পাওয়েল ২৯ রান করে।

ক্যারিবিয়ান সফরের শুরুটা বাজে হয়েছে বাংলাদেশের। অ্যান্টিগা টেস্টের প্রথম ইনিংসে মাত্র ৪৩ রানে গুটিয়ে যাওয়ার পর ম্যাচটি হেরেছে ইনিংস ও ২১৯ রানে। সিরিজে ফেরার লড়াইয়ে দ্বিতীয় টেস্টের একাদশে একটি পরিবর্তন এনেছে বাংলাদেশ। পেসার রুবেল হোসেনের জায়গায় সুযোগ পেয়েছেন স্পিনার তাইজুল ইসলাম।

ওয়েস্ট ইন্ডিজের একাদশে একটি পরিবর্তন নিশ্চিত ছিল, চোটের কারণে বিশ্রাম দেওয়া হয়েছে পেসার কেমার রোচকে। তার সঙ্গে দেবেন্দ্র বিশুকে বাইরে রেখে ক্যারিবিয়ানদের পরিবর্তন দুটি। আর এই জায়গা দুটি পূরণ করেছেন ব্যাটসম্যান শিমরন হেটমায়ার ও অভিষিক্ত অলরাউন্ডার কিমো পল।

/কেআর/

x