জিম্বাবুয়ের বিপক্ষে নতুন মুখ ফজলে রাব্বি

বাংলা ট্রিবিউন রিপোর্ট ১৯:০১ , অক্টোবর ১১ , ২০১৮

ফজলে রাব্বি এশিয়া কাপে দলের বেশ কিছু ইনজুরি ভাবাচ্ছিলো বাংলাদেশ দলকে। জিম্বাবুয়ে সিরিজে সাকিব আল হাসান ও তামিম ইকবাল থাকবেন না তা জানাই ছিলো। মাশরাফি বিন মুর্তজা, মুশফিকুর রহিমকে নিয়ে সংশয় থাকলেও জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে রয়েছেন তারা। বৃহস্পতিবার ঘোষিত দলে প্রথমবারের মতো সুযোগ পেয়েছেন ব্যাটসম্যান ফজলে রাব্বি।

৩০ বছর বয়সী ফজলে রাব্বি অনেক দিন ধরেই ঘরোয়া ক্রিকেট পরিচিত মুখ। ৮০টি লিস্ট ‘এ’ ম্যাচ খেলার অভিজ্ঞতা আছে তার। পারফরম্যান্সও ভালো। ৪ সেঞ্চুরি ও ১২ হাফসেঞ্চুরিতে বরিশাল বিভাগের এই ক্রিকেটারের সংগ্রহ ২ হাজার ২০০ রান। গত জুলাই ও আগস্টে ‘এ’ দলের হয়ে আয়ারল্যান্ড ও শ্রীলঙ্কার বিপক্ষে ব্যাট হাতে দারুণ ব্যাটিং করেছিলেন। সাতটি ম্যাচ খেলে করেছেন তিনটি হাফসেঞ্চুরি।

এছাড়া অনেকদিন পর দলে ফিরেছেন পেস বোলিং অলরাউন্ডার সাইফউদ্দিন। চলতি বছরের শুরুতে ত্রিদেশীয় সিরিজে সবশেষে ওয়ানডে খেলেছিলেন। ‘এ’ দলের হয়ে ভালো খেলে ফের জাতীয় দলে ডাক পেলেন। এশিয়া কাপে একজন পেস বোলিং অলরাউন্ডারকে মাশরাফি খুব মিস করেছেন। আগামী বিশ্বকাপের আগে একজন পেস বোলিং অলরাউন্ডারের দলের সঙ্গে থাকা জরুরি। দলের সেই চাহিদা মেটানোর ক্ষেত্রে সবচেয়ে বেশি এগিয়ে সাইফউদ্দিনই। আয়ারল্যান্ড সফরে চারটি আনঅফিসিয়াল ওয়ানডেতে বোলিং করে নিয়েছিলেন ৬ উইকেট, তিনটি টি-টোয়েন্টিতে নিয়েছিলেন ৯ উইকেট। এই পারফরম্যান্সই তাকে ফের জাতীয় দলে ফেরাতে ভূমিকা রেখেছে।

ইনজুরির কারণে তামিম ইকবাল ও সাকিব আল হাসান খেলতে পারছেন না এই সিরিজে। এছাড়া এশিয়া কাপের দল থেকে বেশ কিছু পরিবর্তনও আনা হয়েছে। সুযোগ মেলেনি সৌম্য সরকার, মুমিনুল হক, ও মোসাদ্দেক হোসেনের।

আগামী ১৬ অক্টোবর দুটি টেস্ট ও তিনটি ওয়ানডে খেলতে বাংলাদেশ সফরে আসবে জিম্বাবুয়ে ক্রিকেট দল। ১৯ অক্টোবর বিকেএসপিতে ৫০ ওভারের একটি প্রস্তুতি ম্যাচ দিয়ে সফর শুরু করবে তারা। এরপর ২১ অক্টোবর মিরপুরে প্রথম ওয়ানডে এবং ২৪ ও ২৬ অক্টোবর চট্টগ্রামে শেষ দুটি ওয়ানডে অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ দল: মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), লিটন দাস, ইমরুল কায়েস, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, মাহমুদউল্লাহ রিয়াদ, আরিফুল হক, মেহেদী হাসান মিরাজ, মোস্তাফিজুর রহমান, নাজমুল ইসলাম অপু, রুবেল হোসেন, আবু হায়দার রনি, সাইফউদ্দিন ও ফজলে রাব্বি।

/আরআই/এফআইআর/

x