শনিবার শ্রীলঙ্কা যাচ্ছে যুব দল

বাংলা ট্রিবিউন রিপোর্ট ২১:৪৩ , অক্টোবর ১১ , ২০১৮

বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। যুব বিশ্বকাপ শেষ হলেও ব্যস্ততা কমেনি অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দলের। এবার শ্রীলঙ্কা সফরে যাচ্ছেন ক্রিকেটাররা। ইতোমধ্যে মিরপুর স্টেডিয়ামে এইচপি দলের সঙ্গে দুটি প্রস্তুতি ম্যাচ খেলেছে যুব দল। এই প্রস্তুতি নিয়েই শনিবার শ্রীলঙ্কায় উড়াল দিচ্ছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের ক্রিকেটাররা।

সফরে লঙ্কান যুব দলের বিপক্ষে দুটি চার দিনের ম্যাচ এবং পাঁচটি ওয়ানডে ম্যাচ খেলবে জুনিয়র টাইগাররা। ঘরের মাটিতে এশিয়া কাপের ট্রফি জিততে না পারলেও লঙ্কানদের বিপক্ষে সিরিজ জয়ের আশা যুব দলের অধিনায়ক তৌহিদ হৃদয়ের।

বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে বিসিবি শ্রীলঙ্কা সফরের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করেছে। এছাড়া স্ট্যান্ডবাই হিসেবে আরও ৫ ক্রিকেটারকে রেখেছেন নির্বাচকরা।

স্কোয়াড ছাড়াও সংবাদ বিজ্ঞপ্তিতে বিসিবি সিরিজের সূচিটিও জানিয়েছে। আগামী ১৯ থেকে ২০ এবং ২৩ থেকে ২৬ অক্টোবর দুটি চারদিনের ম্যাচ খেলবে স্বাগতিক শ্রীলঙ্কা যুব দলের বিপক্ষে। ৩০ অক্টোবর পাঁচ ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে খেলবে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। ১, ৩, ৬ ও ৯ নভেম্বর বাকি চারটি ওয়ানডে মাঠে গড়াবে। 

ঘরের মাঠে এশিয়া কাপের সেমিফাইনালে ভারতের কাছে ২ রানে হেরে স্বপ্নভঙ্গ হলেও বড় মঞ্চে খেলার অভিজ্ঞতা হয়েছে যুব দলের। তাই ২০২০ যুব বিশ্বকাপের জন্য এই দলটার ওপরই ভরসা টিম ম্যানেজমেন্টের। প্রতিদান দিতে চান ক্রিকেটাররাও। তৌহিদ হৃদয়ের মুখেও শোনা গেলো তেমন আশার কথা, ‘যেটা চলে গেছে, সেটা নিয়ে পরে থাকলে হবে না। এশিয়া কাপে যে ভুলগুলো করেছি সেগুলো শ্রীলঙ্কা সফরে শোধরাতে হবে। আমরা আমাদের সামর্থ্যের শতভাগ দিতে পারলে সিরিজ জেতা সম্ভব।’

তৌহিদ হৃদয় ছাড়া দলের বাকিরা একেবারেই নতুন। এশিয়া কাপের আগে দলটাকে নিয়ে অধিনায়কের মনে সন্দেহ থাকলেও এখন আর নেই। এই দলটাই বিশ্বকাপের আগে সেরা একটি দল হয়ে উঠবে বলে মনে করেন যুব দলের অধিনায়ক তৌহিদ, ‘আমাদের প্রতিটি প্লেয়ার এবার প্রথম এশিয়া কাপ খেলেছে। এশিয়া কাপ খেলে তারা এখন অভিজ্ঞতা অর্জন করেছে। এখন আমাদের বিশ্বাস জন্মেছে আগামীতে আমরা প্রতিটি আন্তর্জাতিক ম্যাচেই ভালো করবো। ধীরে ধীরে এই দলটা শক্তিশালী হয়ে উঠবে।’

এশিয়া কাপে খুব একটা ভালো যায়নি অভিজ্ঞ এই ব্যাটসম্যানের। চার ম্যাচে তার ব্যাট থেকে সর্বোচ্চ রান এসেছে ৩৫। এশিয়া কাপের ব্যর্থতা শ্রীলঙ্কা সফরে কাটিয়ে উঠতে চান হৃদয়, ‘ আমি এশিয়া কাপে ভালো করতে পারিনি। শ্রীলঙ্কা সিরিজে আমি নিজের সেরাটা দিতে চাই। একজন সিনিয় প্লেয়ার হিসেবে দল আমার কাছে অনেক কিছু আশা করে। আমি চেষ্টা করবো সেই প্রতিদান দিতে।’

যুব দল: তৌহিদ হৃদয় (অধিনায়ক), তানজিদ হাসান তামিম, সাজিদ হোসেন সিয়াম, মোহাম্মদ প্রান্তিক নওরোজ নাবিল, আমিত হাসান, শামিম হোসেন, আকবর আলী, মাহমুদুল হাসান জয়, রাকিবুল হাসান, মিনহাজুর রহমান, রিশাদ হোসেন, শরিফুল ইসলাম, মৃত্যুঞ্জয় চৌধুরী নিপুন, আসাদুল্লাহ আলী গালিব ও শাহিন আলম।

স্ট্যান্ড বাই: প্রীতম কুমার, শাহাদাত হোসেন, অভিষেক দাস, তানজিম হাসান সাকিব ও মেহেদী হাসান।

/আরআই/এফআইআর/

x