জার্মানি ম্যাচের জন্য প্রস্তুত এমবাপে

স্পোর্টস ডেস্ক ২০:২৮ , অক্টোবর ১২ , ২০১৮

আইসল্যান্ডের বিপক্ষে শুরুতে তাকে থাকতে হয়েছে বেঞ্চে। ঊরুর মাংশপেশীর সমস্যায় ফ্রান্সের একাদশে থাকা হয়নি কাইলিয়ান এমবাপের। যদিও হারতে বসা ম্যাচে বিশ্ব চ্যাম্পিয়নদের ড্র এনে দিয়েছেন তিনি বদলি হয়ে নেমে। তবে জার্মানির বিপক্ষে শুরুতেই প্যারিস সেন্ত জার্মেই ফরোয়ার্ড মাঠে থাকবেন বলে জানিয়েছেন ফরাসি কোচ দিদিয়ের দেশম।

কেন তাকে আগামীর বিশ্বসেরা বলা হচ্ছে, তার প্রমাণ আরেকবার দিলেন এমবাপে। ঘরের মাঠে আইসল্যান্ডের বিপক্ষে ২ গোলে পিছিয়ে থেকেও ফ্রান্স ড্র নিয়ে মাঠ ছাড়তে পেরেছে তার দুর্দান্ত পারফরম্যান্সে। গত কয়েক বছর ধরে ফুটবল বিশ্বে নিজেদের ছাপ ফেলা আইসল্যান্ড যখন জয়ের স্বপ্ন দেখতে শুরু করেছিল, ঠিক সেই মুহূর্তে জাদুকরী পারফরম্যান্সে ২-২ গোলের ড্রতে ম্যাচ শেষ করেছেন এমবাপে। ৮৬ মিনিটে পিএসজি ফরোয়ার্ডের আক্রমণ ঠেকাতে গিয়ে আত্মঘাতী গোল হজম করে আইসল্যান্ড। আর ৯০ মিনিটে পেনাল্টি থেকে লক্ষ্যভদ করে ড্রতে খেলা শেষ করেন তিনি।

ম্যাচের আগমুহূর্তে মাংশপেশীতে সমস্যা অনুভব করায় গুইগাম্পের ম্যাচের শুরুতে বেঞ্চে ছিলেন এমবাপে। ১৯ বছর বয়সী ফরোয়ার্ডকে নিয়ে ঝুঁকি নিতে চাননি কোচ দেশম। কিন্তু দলের বিপদে ৬০ মিনিটে তাকে মাঠে নামাতে বাধ্য হয়েছিলেন তিনি। ওই ম্যাচে ‘সামান্য’ সমস্যা থাকলেও জার্মানির বিপক্ষে মঙ্গলবারের উয়েফা নেশনস লিগে ফিট এমবাপেকে পাওয়া যাবে বলে জানিয়েছেন বিশ্বকাপ জয়ী কোচ।

আইসল্যান্ড ম্যাচের পর দেশম বলেছেন, ‘বুধবার সে (এমবাপে) ঊরুর মাংশপেশীতে সমস্যা অনুভব করে। ও অস্বস্তিতে ছিল। আমি কোনও ঝুঁকি নিতে চাইনি, ও নিজেও চায়নি।’ সঙ্গে যোগ করলেন, ‘ওয়ার্ম-আপের পর এমবাপে ভালো অনুভব করে, এখন ওর অবস্থা অনেক ভালো। এই ম্যাচের আধা ঘণ্টা মঙ্গলবারের ম্যাচের জন্য অনেক ভালো খবর।’ গোল ডটকম

/কেআর/

x