‘তামিম ভাইকে দেখে আত্মবিশ্বাস পেয়েছি’

বাংলা ট্রিবিউন রিপোর্ট ২০:০৫ , ডিসেম্বর ০৬ , ২০১৮

প্রস্তুতি ম্যাচে সেঞ্চুরি করে ফিরছেন সৌম্য সরকারগত কিছুদিন ধরে যেখানেই খেলছেন, ব্যাটিংয়ে ফুল ফোটাচ্ছেন সৌম্য সরকার। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজের আগে একমাত্র প্রস্তুতি ম্যাচেও খেললেন অপরাজিত ১০৩ রানের ইনিংস। ক্রিজে বেশিক্ষণ থাকার চেষ্টার কারণেই ধারাবাহিকভাবে রান পাচ্ছেন- বৃহস্পতিবার বিকেএসপির ম্যাচ শেষে সংবাদমাধ্যমের কাছে কথাটা ভাগাভাগি করার সঙ্গে জানিয়েছেন আত্মবিশ্বাসী তামিমকে দেখেই নিজের জড়তা কেটে যায় তার।

প্রশ্ন: ৭০ বলে সেঞ্চুরি। স্ট্রোকে জোর দিয়েই কি আপনার সাফল্য?

সৌম্য: দুটিই আসলে গুরুত্বপূর্ণ। শটগুলো ভালোমতো না লাগলে আউটও হয়ে যেতে পারতাম। চেষ্টা করেছি বলের মেরিট বুঝে শট খেলার। শেষ সময় পর্যন্ত চেষ্টা করেছি উইকেটে থাকার।

প্রশ্ন: বড় লক্ষ্যের বিপক্ষে খেলতে নেমেছিলেন, পরিকল্পনা কী ছিল?

সৌম্য: আমার তেমন কোনও পরিকল্পনা ছিল না। তামিম ভাই (তামিম ইকবাল) অনেক ভালো করছিলেন। প্রত্যেক ওভারে অনেক রান আসছিল। আমি চেষ্টা করেছি তাকে সাপোর্ট দেওয়ার। সেই সঙ্গে বোলারদের বোলিংও দেখছিলাম। কোনও ভুল শট খেললে, তামিম ভাই ভুল দেখিয়ে দিচ্ছিলেন।

প্রশ্ন: নিজের পরিকল্পনা তো কিছু ছিল?

সৌম্য: তামিম ভাই যেভাবে ইনজুরি থেকে ফিরে ব্যাটিং করলেন, মনেই হয়নি উনি দলের বাইরে ছিলেন। ওনার আত্মবিশ্বাস দেখে নন-স্ট্রাইক থেকে আমারও আত্মবিশ্বাস বেড়ে গিয়েছিল। মনে হয়েছিল উনি ভালো করছেন, আমি যদি ওনাকে সাপোর্ট দিতে পারি তাহলে এমনিতেই জিততে পারব। কারণ দুই সাইড থেকে রান আসতে থাকলে অনেক সুবিধা হয়। আমি সেই চেষ্টাই করে গেছি।

প্রশ্ন: এই জয় ওয়ানডে সিরিজের আগে কতটা আত্মবিশ্বাস জোগাবে?

সৌম্য: এই ধারবাহিকতা সবাই ধরে রাখতে পারলে অবশ্যই ওয়ানডে সিরিজে আমরা জিততে পারব।  প্রস্তুতি ম্যাচে ৩০০’র ওপরে রান তাড়া করতে গিয়েছি, ৯ ওভার বাকি ছিল, এর মধ্যে আমরা ম্যাচটি শেষ করতে পেরেছি। মূল ম্যাচেও যদি এভাবে ভালো শুরু করতে পারি, তাহলে ৩০০ রান কোনও ব্যাপার হবে না।

প্রশ্ন: আপনার ধারাবাহিকভাবে রান করার রহস্য কী?

সৌম্য: তেমন কিছু না। তবে উইকেটে বেশিক্ষণ থাকার চেষ্টা করছি। উইকেটে বেশিক্ষণ থাকতে পারলে রান এমনিতেই হয়ে যায়। তামিম ভাই উইকেটে বেশ কিছু কথা বলেছেন- ওই কথা হয়তো বাইরে ওনার কাছে পেতাম না। উইকেটে থেকে এই কথাগুলো শেখা সহজ, অথবা পরিস্থিতি বুঝে প্রতিপক্ষের বিপক্ষে খেলে যা করা যায়, তা অনেক হেল্পফুল। আর আমি এখন চেষ্টা করছি নিজের শটগুলো আত্মবিশ্বাস নিয়ে খেলার।

প্রশ্ন: ওয়ানডে সিরিজে ভালো করতে কতটা আত্মবিশ্বাসী আপনি?

সৌম্য: আশা তো সবসময় বড়ই থাকে। আর স্বপ্ন বড় থাকাই তো ভালো। চেষ্টা করব যেখানেই সুযোগ পাবো, ভালো খেলার। গত কিছুদিন ধরে যেমনটা যাচ্ছে, সেটা ধরে রাখতে। সবসময় সবার সবকিছু হয় না। চেষ্টা করব সুযোগ পেলে শেষ ম্যাচটি যেভাবে খেলেছি, তেমনভাবে আত্মবিশ্বাসী হয়ে খেলতে।

প্রশ্ন: তামিমের ব্যাটিং কতটা উপভোগ করলেন?

সৌম্য: উনি শুরু থেকেই খুব আত্মবিশ্বাসী ছিলেন। শুরুটা ভালো হয়েছে তার। এমন শুরু সবসময় হয় না। আমার বিশ্বাস উনি মূল ম্যাচেও (ওয়ানডে সিরিজে) এমন শুরু দিতে পারবেন।

/আরআই/কেআর/

x