অবিশ্বাস্য তামিম!

বাংলা ট্রিবিউন রিপোর্ট ২১:১৫ , ফেব্রুয়ারি ০৮ , ২০১৯

৫০ বলে সেঞ্চুরির পর তামিমদুর্দান্ত এক সেঞ্চুরি করে মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে আলোড়ন তুলেছেন তামিম ইকবাল। বিপিএল ফাইনালে ঢাকা ডায়নামাইটস বোলারদের ওপর ঝড় তোলা কুমিল্লা ভিক্টোরিয়ান্স ওপেনারের অপরাজিত ১৪১ রান এসেছে মাত্র ৬১ বলে, ১০টি চার ও ১১টি ছক্কায়।

বিপিএলে এটাই তামিমের প্রথম সেঞ্চুরি। টুর্নামেন্টে তার আগের সেরা ইনিংস ছিল ৭৫, ২০১৬ সালে চিটাগং ভাইকিংসের হয়ে বরিশাল বুলসের বিপক্ষে। বিপিএল ইতিহাসে এটা দ্বিতীয় সর্বোচ্চ ইনিংস। সেরা ইনিংস গতবারের ফাইনালে ঢাকা ডায়নামাইটসের বিপক্ষে রংপুর রাইডার্সের ক্রিস গেইলের অপরাজিত ১৪৬।

আজকের আগে কুড়ি ওভারের ক্রিকেট তামিমের সেঞ্চুরি দুটি। একটি বিজয় দিবস টি-টোয়েন্টি টুর্নামেন্টে, অন্যটি ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাই পর্বে ওমানের বিপক্ষে।

টি-টোয়েন্টিতে এটাই তামিমের সেরা ইনিংস। যদিও ২৩১.১৪ স্ট্রাইক রেটের ইনিংসটার শুরু ছিল ধীর গতির। প্রথম ৯ বলে করেছেন মাত্র ৬ রান। পঞ্চম ওভারে সুনীল নারিনকে মিড উইকেটের ওপর দিয়ে বিশাল ছক্কা মেরে তামিম-ঝড়ের শুরু। ৩১ বলে ফিফটি করার পর সেঞ্চুরি করেছেন মাত্র ৫০ বলে। মানে দ্বিতীয় পঞ্চাশ পূর্ণ হয়েছে মাত্র ১৯ বলে।

অথচ ফাইনালের আগে চেনা ছন্দে পাওয়া যাচ্ছিল না তামিমকে। দুটি ফিফটি ছাড়া তাকে খুঁজেই পাওয়া যায়নি। তবে ফাইনালের অসাধারণ ইনিংস এক লাফে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় দ্বিতীয় স্থানে নিয়ে গেছে তামিমকে। ১৪ ম্যাচে ৩৮.৯১ গড়ে তার রান ৪৪৭। তামিমের সমান ম্যাচ খেলে ৫৫৮ রান নিয়ে (গড় ৬৯.৭৫) সবার ওপরে আছেন রংপুর রাইডার্সের দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যান রাইলি রোসো।

 বিপিএলে তিনটি ভিন্ন দলের হয়ে খেললেও শিরোপা জেতা হয়নি তামিমের। ‍শিরোপা জিতবেন কীভাবে, তার দল যে ফাইনালেই ওঠেনি কখনও! আজ বিপিএলে প্রথম ফাইনাল খেলতে নেমে টর্নেডো ইনিংস উপহার দিলেন দেশসেরা ওপেনার। এবার তিনি শিরোপা জিততে পারবেন তো?

 

/আরআই/এএআর/

x