নটিংহামে মুখোমুখি অপরাজিত নিউজিল্যান্ড-ভারত

স্পোর্টস ডেস্ক ১০:৪৯ , জুন ১৩ , ২০১৯

xnew-zealand-vs-india-first-odi-preview.jpg.pagespeed.ic.1ANSa_pRS3১০ দলের দুটি বাদে এই বিশ্বকাপে প্রত্যেকে অন্তত একটি করে হারের স্বাদ পেয়েছে। আজ (বৃহস্পতিবার) এই তালিকায় যুক্ত হতে যাচ্ছে আরও একটি দল। নটিংহামের ট্রেন্ট ব্রিজে মুখোমুখি হবে দুই অপরাজিত দল নিউজিল্যান্ড ও ভারত।

নিউজিল্যান্ডের এটি চতুর্থ ম্যাচ, আর ভারতের তৃতীয়। জয়ের ধারাবাহিকতা ধরে রাখতে দুপুর সাড়ে ৩টায় মুখোমুখি হবে তারা। ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে গাজী টিভি, মাছরাঙা টেলিভিশন ও স্টার স্পোর্টস ১।

তিন ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে সবার উপরে কিউইরা। আর দুই ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে চতুর্থ ভারত, জিতলে কিউইদের পেছনে ফেলে এক নম্বরে বসবে তারা। বিশ্বকাপ শুরুর আগেই দুই দলের একবার দেখা হয়ে গেছে। লন্ডনের ওভালে প্রস্তুতি ম্যাচে ট্রেন্ট বোল্টের তোপে পড়েছিল বিরাট কোহলির দল। মাত্র ১৭৯ রানে অলআউট হয়ে তারা হার মানে ৬ উইকেটে।

অবশ্য সেটা ছিল ঘাম ঝরানোর ম্যাচ। আসল মঞ্চে দুই দলই আছে ফর্মের তুঙ্গে। দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়ার মতো দলকে হারিয়েছে ভারত। ব্যাটিং লাইনে টপ অর্ডার থেকে শুরু করে মিডল অর্ডার পর্যন্ত শক্তিশালী পারফরম্যান্স দেখা গেছে তাদের কাছ থেকে। জসপ্রীৎ বুমরাহ ও ভুবনেশ্বর কুমারের পেসের সঙ্গে যুজবেন্দ্র চাহালের স্পিনে বোলিংয়েও দুর্দান্ত দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

ভারতের জন্য উদ্বেগের বিষয় একটাই, ওপেনিং জুটি নিয়ে। গত ম্যাচের সেঞ্চুরিয়ান শিখর ধাওয়ান চোট নিয়ে ছিটকে গেছেন। এজন্য রোহিত শর্মার সঙ্গে ওপেনিংয়ে কে থাকবেন সেটাই চিন্তার বিষয়। ধারণা করা হচ্ছে ওপেনিংয়ে ব্যাকআপ হিসেবে থাকা লোকেশ রাহুলকে দেখা যাবে উদ্বোধনী জুটি গড়তে। আর তার ব্যাটিং পজিশন চার নম্বরের জন্য ভাবা হচ্ছে দিনেশ কার্তিক কিংবা বিজয় শঙ্করকে।

এদিকে নিউজিল্যান্ড তাদের জয়যাত্রা চতুর্থ ম্যাচে নিতে মুখিয়ে। ওপেনিং নিয়ে দুশ্চিন্তা তাদের থাকলেও মিডল অর্ডার গত তিন ম্যাচে সেই ক্ষতি পুষিয়ে দিয়েছে। শ্রীলঙ্কা, বাংলাদেশ ও আফগানিস্তানকে হারিয়ে এবার সবচেয়ে বড় পরীক্ষার মুখে কেন উইলিয়ামসনের দল। এই ম্যাচে টিম সাউদিকে ফেরানোর প্রত্যাশায় তারা। কারণ ওয়ানডেতে রোহিতকে ৫ বার আউট করার অভিজ্ঞতা আছে কিউই পেসারের। অবশ্য বোল্টই তাদের পেস আক্রমণের প্রাণ। এছাড়া গত ম্যাচে জিমি নিশামের ৫ উইকেট নেওয়ার স্মৃতিও এখন তরতাজা। সব মিলিয়ে শক্তিশালী ব্যাটিং লাইনের বিপক্ষে আজকের লড়াইটা হবে দুর্দান্ত বোলিং আক্রমণের। 

/এফএইচএম/

x