কোকাবুরা আনছে ‘স্মার্ট বল’

স্পোর্টস ডেস্ক ১৬:৫৪ , আগস্ট ১৪ , ২০১৯

আসছে স্মার্ট ক্রিকেট বল।ক্রিকেটে আধুনিক প্রযুক্তির ব্যবহার নতুন কিছু নয়। তবে প্রতিনিয়ত আরও উন্নত প্রযুক্তির ব্যবহার বাড়ছে ক্রিকেটে। তেমন ধারায় নতুন সংযোজন স্মার্ট ক্রিকেট বল! অস্ট্রেলিয়ার বল প্রস্তুতকারী প্রতিষ্ঠান কোকাবুরা তেমন বল বাজারে আনার ঘোষণা দিয়েছে।

কোকাবুরা জানিয়েছে, স্মার্ট বল হিসেবে ডাকা হবে নতুন প্রযুক্তি নির্ভর এই বলকে। সাধারণ ক্রিকেট বলের মতো আকার হবে এর। তবে অভ্যন্তরে থাকবে অত্যাধুনিক মাইক্রোচিপ। যার মাধ্যমে স্মার্ট ঘড়ি থেকে শুরু করে ফোন অ্যাপ ও অন্যান্য মাধমে নেওয়া যাবে তথ্য।

বলটির ভেতরে থাকবে মাইক্রোচিপ।এই তথ্যে সন্নিবেশিত থাকবে বল ছোড়ার মুহূর্তের গতি, এর গতিপথ, ডেলিভারির মুহূর্তে কেমন গতি ছিল- এসব কিছু। গতির সঙ্গে কত ডিগ্রি অ্যাঙ্গেলে বল দিক পরিবর্তন করে সেসব তথ্যও জানা যাবে এর মাধ্যমে। যাতে করে ডিআরএস প্রযুক্তি আরও সুনির্দিষ্ট ও নির্ভুল তথ্য পেতে পারে এর মাধ্যমে।

কোকাবুরা আরও জানিয়েছে, আপাতত আগামী বছরের বিগ ব্যাশ লক্ষ্য করে মাঠে এর প্রয়োগের ইচ্ছা তাদের। তবে ওয়ানডে ক্রিকেটে ব্যবহারের আগে পরীক্ষামূলকভাবে তা ব্যবহার করা হবে বিভিন্ন টি-টোয়েন্টি লিগে। অত্যাধুনিক প্রযুক্তির এই ক্রিকেট বলের কাজ অবশ্য চলছিল দুই বছর ধরে। যার বাস্তব প্রয়োগ দেখা যাবে অচিরেই।

 

/এফআইআর/

x