রুট-ডেনলির ফিফটিতে ইংল্যান্ডের লড়াই

স্পোর্টস ডেস্ক ০০:৩৯ , আগস্ট ২৫ , ২০১৯

ডেনলির সঙ্গে রুটের ব্যাটে ঘুরে দাঁড়ায় ইংল্যান্ডমার্নাস ল্যাবুশ্যাগনের ইনিংস সেরা পারফরম্যান্সে ইংল্যান্ডকে ৩৫৯ রানের লক্ষ্য দেয় অস্ট্রেলিয়া। এরপর দ্রুত দুই ওপেনারকে ফিরিয়ে স্বাগতিকদের বিপাকে ফেলেছিল তারা। কিন্তু অধিনায়ক জো রুট ও জো ডেনলির ফিফটিতে স্বস্তি নিয়ে তৃতীয় দিন শেষ করেছে ইংলিশরা।
দ্বিতীয় ইনিংসে ২৪৬ রানে অলআউট হলে অস্ট্রেলিয়া লিড পায় ৩৫৮ রানের, তারা প্রথম ইনিংসে করেছিল ১৭৯ রান। লক্ষ্যে নেমে ইংল্যান্ড ৩ উইকেটে করেছে ১৫৬ রান। প্রথম ইনিংসে ৬৭ রানে গুটিয়ে যাওয়া স্বাগতিকদের জিততে দরকার ৭ উইকেটে ২০৩ রান।
৫৩ রানে দিন শুরু করেছিলেন মার্নাস ল্যাবুশ্যাগনে, ২ রানে জেমস প্যাটিনসন। আগের দিনের ৭ রানের অপরাজিত জুটিটি পঞ্চাশ পেরোতেই ভেঙে যায়। প্যাটিনসন ২০ রানে জোফরা আর্চারের শিকার হন।
এই ধাক্কা সামলে উঠতে পারেনি অজিরা। ২০ রানের ব্যবধানে শেষ ৩ উইকেট হারায় তারা। ১৮৭ বলে ৮ চারে ৮০ রানের দৃঢ়চেতা এক ইনিংস খেলে ল্যাবুশ্যাগনে বিদায় নেন। থার্ড ম্যানে শট খেলে দৌড়ে একটি রান নেন, কিন্তু ডেনলি শুরুতে বল হাতে নিতে না পারায় দুটি রান নিতে গিয়ে ভুল করেন তিনি। ইংলিশ ফিল্ডারের থ্রো থেকে জনি বেয়ারস্টো রান আউট করেন ল্যাবুশ্যাগনেকে।
৭৫ রানে অপরাজিত থেকে মাঠ ছেড়েছেন রুটআগের উইকেটি ছিল প্যাট কামিন্সের, ৬ রান করে বেন স্টোকসের বলে রোরি বার্নসের ক্যাচ হন তিনি। নাথান লায়নকে (৯) বোল্ড করে শেষ উইকেট তুলে নেন আর্চার। প্রথম ইনিংসে ৬ উইকেট নেওয়া এই পেসার দ্বিতীয় ইনিংসে পেয়েছেন দুটি উইকেট। তার সমান উইকেট নিয়ে অবদান রেখেছেন স্টুয়ার্ট ব্রড। তিন উইকেট নিয়ে এই ইনিংসে ইংল্যান্ডের সেরা বোলার স্টোকস।
প্রথম ইনিংসে ৬৭ রানে ইংল্যান্ডকে গুটিয়ে দিতে দুর্দান্ত ভূমিকা রাখা জোশ হ্যাজেলউড এদিনও ধাক্কা দেন শুরুতে। ষষ্ঠ ওভারে বার্নসকে (৭) ফিরিয়ে ভাঙেন ১৫ রানের উদ্বোধনী জুটি। স্কোরবোর্ডে কোনও রান যোগ না হতেই পরের ওভারে কামিন্স বোল্ড করেন জেসন রয়কে (৮)।
১৫ রানে স্বাগতিকদের দুটি উইকেট নিয়ে আনন্দে মেতেছিল অস্ট্রেলিয়া। কিন্তু ডেনলির সঙ্গে অধিনায়ক জো রুটের জুটিতে তা শেষ হয়ে যায়। ১২০ বলে ৫ চারে হাফসেঞ্চুরি করেন রুট, আর ডেনলি পঞ্চাশ ছোঁন ১৩৪ বলে।
দুজনের ১২৬ রানের জুটিতে ঘুরে দাঁড়ায় ইংল্যান্ড। দিন শেষ হওয়ার আগে ডেনলি ৫০ রানে হ্যাজেলউডের শিকার হন। ৭৫ রানে অপরাজিত রুটের সঙ্গে ২ রানে খেলছেন স্টোকস।

/এফএইচএম/

x