‘লঙ্কান খেলোয়াড়দের পাকিস্তান সফর বয়কট ভারতের কারণে নয়’

স্পোর্টস ডেস্ক ১৬:৩৪ , সেপ্টেম্বর ১১ , ২০১৯

শ্রীলঙ্কা দলপাকিস্তান সফরে নিরাপত্তা ব্যবস্থা নিয়ে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের সঙ্গে আলোচনা শেষে না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন ‍১০ ক্রিকেটার। পাকিস্তান দাবি করেছে, ভারতের হুমকির কারণে এই সফর বয়কট করেছেন টি-টোয়েন্টি অধিনায়ক লাসিথ মালিঙ্গা, অ্যাঞ্জেলো ম্যাথুজ ও দিনেশ চান্ডিমালের মতো তারকা খেলোয়াড়রা। শ্রীলঙ্কার ক্রীড়ামন্ত্রী হারিন ফের্নান্ডো এটা প্রত্যাখ্যান করেছেন।

পাকিস্তানের মন্ত্রী ফাওয়াদ হুসেইন চৌধুরীর মতে, এই সফরে না যেতে লঙ্কান খেলোয়াড়দের বাধ্য করেছে ভারত। দেশটির বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রীর দাবি, পাকিস্তানে গেলে লঙ্কান খেলোয়াড়দের আইপিএল চুক্তি বাতিল হবে হুমকি দিয়েছে ভারত। এর জবাবে ফের্নান্ডো জানান- ২০০৯ সালে লাহোরে শ্রীলঙ্কার টিম বাসে সন্ত্রাসী হামলার ভয়াবহতার কথা মনে করে এই সফর থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন ১০ খেলোয়াড়, অন্য কোনও কারণ নেই।

মঙ্গলবার রাতে এই টুইটে লঙ্কান ক্রীড়ামন্ত্রী জানান, ‘পাকিস্তানে খেলতে শ্রীলঙ্কান খেলোয়াড়দের বারণ করায় ভারতের হাত রয়েছে, এমন রিপোর্টের কোনও সত্যতা নেই। ২০০৯ সালের ঘটনার কারণে কয়েকজন না খেলার সিদ্ধান্ত নিয়েছেন। তাদের সিদ্ধান্তের প্রতি শ্রদ্ধা রেখে আমরা দলে রেখেছি যারা সেখানে যেতে চায়। আমাদের পূর্ণ শক্তির দল আছে এবং আশা করি পাকিস্তানে আমরা পাকিস্তানকে হারাতে পারবো।’

লাহোরে সন্ত্রাসী হামলার পর ২০১৭ সালে পাকিস্তানে একটি টি-টোয়েন্টি খেলেছিল ‍শ্রীলঙ্কা। ওই সফরেও ছিলেন না কয়েকজন তারকা খেলোয়াড়।  এবার করাচিতে ‍২৭ ও ২৯ সেপ্টেম্বর এবং ৩ অক্টোবর তিনটি ওয়ানডে খেলবে তারা।  এছাড়া ৫, ৭ ও ৯ অক্টোবর লাহোরে হবে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। মালিঙ্গা, ম্যাথুজ ও চান্ডিমাল ছাড়াও এই সফরে যাচ্ছেন না বলে বোর্ডকে জানিয়েছেন সুরাঙ্গা লাকমল, দিমুথ করুণারত্নে, থিসারা পেরেরা, আকিলা ধনঞ্জয়া, কুশল পেরেরা, ধনঞ্জয়া ডি সিলভা ও নিরোশান ডিকবেলা।

/এফএইচএম/

x