সমতায় অ্যাশেজ শেষ করলো ইংল্যান্ড

স্পোর্টস ডেস্ক ০০:০০ , সেপ্টেম্বর ১৬ , ২০১৯

2019-09-15T175446Z_1277000499_RC1E963EDA60_RTRMADP_3_CRICKET-ASHES২০০১ সালের পর প্রথমবার দেশের মাটিতে অ্যাশেজ জিততে না পারলেও শেষ টেস্ট জিতে ‘ভস্মাধার’ ভাগাভাগি করেছে ইংল্যান্ড। অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্য ওভাল টেস্ট ১৩৫ রানে জিতে ২-২ এ সমতায় সিরিজ শেষ করলো তারা।

চতুর্থ দিন ইংল্যান্ড দ্বিতীয় ইনিংসে ৩২৯ রানে গুটিয়ে যায়। ৩৯৯ রানের লক্ষ্যে নেমে দিন শেষ হওয়ার আগে ২৬৩ রানে অলআউট হয় অস্ট্রেলিয়া। ট্রফির মতো সিরিজ সেরার পুরস্কারও ভাগাভাগি করেছেন অস্ট্রেলিয়ার ব্যাটসম্যান স্টিভেন স্মিথ ও ইংল্যান্ডের অলরাউন্ডার বেন স্টোকস। দুই দলই সমান ৫৬ পয়েন্ট করে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ শুরু করলো।

৮ উইকেটে ৩১৩ রানে রবিবারের খেলা শুরু করে ইংল্যান্ড। আর ১৬ রান করে অলআউট হয় স্বাগতিকরা। দিনের দ্বিতীয় ওভারে জোফরা আর্চার (৩) প্যাট কামিন্সের বলে টিম পেইনকে ক্যাচ দেন। ঠিক তিন ওভার পর জ্যাক লিচকে ৯ রানে জোশ হ্যাজেলউডের ক্যাচ বানিয়ে অস্ট্রেলিয়াকে গুটিয়ে দেন নাথান লায়ন।
অস্ট্রেলিয়ার পক্ষে এই ইনিংসে ৪ উইকেট নিয়ে সেরা বোলার লায়ন। এছাড়া কামিন্স, মিচেল মার্শ ও পিটার সিডল নেন দুটি করে উইকেট।
অ্যাশেজ জিততে ৩৯৯ রানের লক্ষ্য পায় অস্ট্রেলিয়া। শুরুতেই স্টুয়ার্ট ব্রডের তোপে পড়ে তারা। তার টানা দুই ওভারে মার্কাস হ্যারিস (৯) ও ডেভিড ওয়ার্নার (১১) ফিরে যান। ১০ ইনিংসে সপ্তমবার ব্রডের শিকার হন ওয়ার্নার।
২৯ রানে ২ উইকেট হারানোর পর অস্ট্রেলিয়ার হাল ধরতে পারেননি মার্নাস ল্যাবুশ্যাগনে ও স্টিভেন স্মিথ। দলীয় ৫৬ ও ৮৫ রানে ফিরে যান তারা দুজন। ১৪ রানে লিচের শিকার হন ল্যাবুশ্যাগনে। এই অ্যাশেজে প্রথমবার পঞ্চাশ না ছুঁয়ে বিদায় নেন স্মিথ। তাকে ২৩ রানে বেন স্টোকসের ক্যাচ বানান ব্রড।
টপ অর্ডারের গুরুত্বপূর্ণ চার ব্যাটসম্যানের বিদায়ের পর হাল ধরেন ম্যাথু ওয়েড। মার্শের (২৪) সঙ্গে ৬৩ ও পেইনকে (২১) নিয়ে ৫২ রান যোগ করেন পরের দুই জুটিতে। কামিন্সকে নিয়ে ৪৪ রানের জুটি গড়ার পথে চতুর্থ সেঞ্চুরি করেন ওয়েড। তাকে ১১৭ রানে জো রুট ফেরালে আর টিকতে পারেনি অস্ট্রেলিয়া। ১৬৬ বলে ১৭ চার ও ১ ছয়ে সাজানো তার এই ইনিংস থামে জনি বেয়ারস্টোর ক্যাচ হয়ে। পরের ওভারের শেষ দুই বলে নাথান লায়ন (১) ও হ্যাজেলউডকে (০) আউট করে ম্যাচ জয় নিশ্চিত করেন লিচ। দুটি ক্যাচই ধরেন রুট।

দ্বিতীয় ইনিংসে ৪টি করে উইকেট নিয়ে ইংল্যান্ডের সেরা বোলার ব্রড ও লিচ। বাকি দুই উইকেট রুটের। প্রথম ইনিংসে ৬ উইকেট নিয়ে ম্যাচের সেরা হয়েছেন আর্চার। 

/এফএইচএম/

x