ইংল্যান্ডের কেন্দ্রীয় চুক্তিতে আর্চার

স্পোর্টস ডেস্ক ১৭:২০ , সেপ্টেম্বর ২০ , ২০১৯

জোফরা আর্চারইংল্যান্ডের কেন্দ্রীয় চুক্তিতে জায়গা পেলেন জোফরা আর্চার। বারবাডোজে জন্ম নেওয়া এই পেসারকে রেখে শুক্রবার ২০১৯-২০ মৌসুমের কেন্দ্রীয় চুক্তির তালিকা প্রকাশ করেছে ইংল্যান্ড ক্রিকেট বোর্ড (ইসিবি)।

ইংল্যান্ডের হয়ে প্রতিনিধিত্বের সুযোগ পাওয়ার কিছু দিনের মধ্যে মে মাসে আন্তর্জাতিক অভিষেক হয় আর্চারের। বিশ্বকাপ জয় ও অ্যাশেজে সাফল্য ধরে রাখতে বল হাতে দুর্দান্ত ছিলেন এই তরুণ পেসার। ইংল্যান্ডের প্রথম বিশ্বকাপ জয়ে ২০ উইকেট নিয়ে দেশের শীর্ষ বোলার ছিলেন এবং অ্যাশেজে ৪ ম্যাচে নেন ২২ উইকেট। এবার তার পুরস্কার পেলেন কেন্দ্রীয় চুক্তিতে থেকে।

আর্চারের মতো তিন ফরম্যাটের কেন্দ্রীয় চুক্তিতে জায়গা পাওয়া ৬ খেলোয়াড়ের অন্যলা হলেন জো রুট, বেন স্টোকস, জনি বেয়ারস্টো, জস বাটলার ও ক্রিস ওকস। কেবল টেস্টের তালিকায় আছেন স্যাম কারান, ররি বার্নস, স্টুয়ার্ট ব্রড ও জেমস অ্যান্ডারসন।

টেস্টের কেন্দ্রীয় চুক্তিতে আছেন ১০ খেলোয়াড় এবং ওয়ানডে ও টি-টোয়েন্টিতে ১২ জন। প্রথমবার সাদা বলের চুক্তিতে জায়গা করে নিয়েছেন ব্যাটসম্যান জো ডেনলি। টেস্ট চুক্তি থেকে বাদ পড়েছেন মঈন আলী ও আদিল রশিদ। যদিও সীমিত ওভারের চুক্তিতে আছেন দুজনই। এই তালিকা থেকে বাদ পড়েছেন অ্যালেক্স হেলস, লিয়াম প্লাঙ্কেট ও ডেভিড উইলি।

অ্যাশেজে ফর্মহীন থাকা জেসন রয়কে কেবল রাখা হয়েছে ওয়ানডে ও টি-টোয়েন্টির তালিকায়। সীমিত ওভারের ক্রিকেটের চুক্তিতে নাম থাকায় ধারণা করা হচ্ছে, আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপেও নেতৃত্ব দেবেন বিশ্ব চ্যাম্পিয়ন অধিনায়ক এউইন মরগান।

ইসিবির কেন্দ্রীয় চুক্তির তালিকা:

টেস্ট: জেমস অ্যান্ডারসন, জোফরা আর্চার, জনি বেয়ারস্টো, স্টুয়ার্ট ব্রড, ররি বার্নস, জস বাটলার, স্যাম কারান, জো রুট, বেন স্টোকস, ক্রিস ওকস।

ওয়ানডে ও টি-টোয়েন্টি: মঈন আলী, জোফরা আর্চার, জনি বেয়ারস্টো, জস বাটলার, জো ডেনলি, এউইন মরগান, আদিল রশিদ, জো রুট, জেসন রয়, বেন স্টোকস, ক্রিস ওকস, মার্ক উড।

ইনক্রিমেন্টাল: টম কারান, জ্যাক লিচ।

/এফএইচএম/

x