চেলসির মাঠে লিভারপুলের জয়

স্পোর্টস ডেস্ক ০০:৫৬ , সেপ্টেম্বর ২৩ , ২০১৯

আর্নল্ড ও ফিরমিনোর গোল লিভারপুলের জয়ে যথেষ্ট ছিলস্ট্যামফোর্ড ব্রিজে রবিবার চেলসিকে ২-১ গোলে হারালো লিভারপুল। প্রিমিয়ার লিগে প্রথম ৬ ম্যাচের সবগুলো জিতে শতভাগ সাফল্য ধরে রাখলো তারা। অন্য ম্যাচে ১০ জনের আর্সেনাল ৩-২ গোলে অ্যাস্টন ভিলার বিপক্ষে জয় পেয়েছে। আর ওয়েস্ট হ্যামের মাঠে ২-০ গোলে হেরেছে ম্যানচেস্টার ইউনাইটেড।

ট্রেন্ট আলেক্সান্ডার আর্নল্ড ও রবের্তো ফিরমিনোর গোলে প্রথমার্ধে ম্যাচের নিয়ন্ত্রণ নেয় লিভারপুল। ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর) এই ম্যাচে আলো কাড়ে অফসাইডে সিজার আজপিলিকুয়েতার গোল বাতিল হলে। এনগোলো কাঁতে স্বাগতিকদের হয়ে একটি গোল শোধ দিলেও চেলসি হার এড়াতে পারেনি। তাতে চেলসি কোচ হওয়ার পর থেকে ঘরের মাঠে জয়হীন থাকলেন ফ্রাঙ্ক ল্যাম্পার্ড।

১৪ মিনিটে ফ্রি কিক থেকে মোহাম্মদ সালাহর ফ্লিকে আর্নল্ড জোরালো শটে গোল করেন। গত বছর ওয়াটফোর্ডের বিপক্ষে ফ্রি কিকের পর এটাই তার প্রথম গোল। চেলসি সমতায় ফেরার দারুণ সুযোগ পেয়েছিল। ট্যামি আব্রাহামের শট রুখে দিয়ে চেলসিকে হতাশ করেন লিভারপুল গোলরক্ষক আদ্রিয়ান। যদিও ফিরতি শটে ২৮ মিনিটে আজপিলিকুয়েতা লক্ষ্যভেদ করেন। কিন্তু ম্যাসন মাউন্টের অফসাইডে গোল বাতিল করে দেয় ভিএআর।

তিন মিনিট পর লিভারপুল ব্যবধান দ্বিগুণ করে। বাঁ প্রান্ত থেকে অ্যান্ড্র রবার্টসনের চমৎকার ক্রসে দুর্দান্ত হেডে গোল করেন ফিরমিনো। দ্বিতীয়ার্ধে আরও একটি গোলের সুযোগ নষ্ট করেন ব্রাজিলিয়ান তারকা। গোলরক্ষক কেপা আরিজাবালাগা তাকে রুখে দেন। খেলার ২০ মিনিট বাকি থাকতে কাঁতে একটি গোল শোধ দিয়ে ম্যাচে উত্তেজনা ফেরান। শেষ দিকে মিচি বাতশুয়েই ও মাউন্ট সমতা ফেরানোর দারুণ সুযোগ পায়। কিন্তু লিভারপুল বেঁচে যায় এবং জেতে টানা ১৫তম লিগ ম্যাচ।

এনিয়ে লিগে ২৩ ম্যাচ অজেয় থাকলো লিভারপুল, ছুঁলো ১৯৯০ সালে নিজেদের সেরা রেকর্ড। একই সঙ্গে ম্যানসিটির (১৩) সঙ্গে ৫ পয়েন্টের ব্যবধান বাড়িয়ে শীর্ষস্থান মজবুত করলো তারা। ৬ ম্যাচে ১৮ পয়েন্ট তাদের।

অবেমেয়াংয়ের গোলে আর্সেনালের জয়৮৪তম মিনিটে পিয়েরে এমেরিক অবেমেয়াংয়ের গোলে শ্বাসরুদ্ধকর জয় পেয়েছে ১০ জনের আর্সেনাল। আনোয়ার আল গাজির ক্রস থেকে জন ম্যাকগিনের গোলে এমিরেটস স্টেডিয়ামে এগিয়ে যায় ভিলা। ৪১ মিনিটে নেইল টেলরকে ফাউল করে আইন্সলে মাইটল্যান্ড-নাইলস দ্বিতীয় হলুদ কার্ড দেখলে ১০ জনের দল হয় স্বাগতিকরা।

এই ধাক্কা কাটিয়ে ৫৯ মিনিটে নিকোলাস পেপের পেনাল্টি গোলে সমতা ফেরায় তারা। দুই মিনিট পর ভিলা আবার এগিয়ে যায় ওয়েসলির লক্ষ্যভেদী শটে। ৮১ মিনিটে ক্যালাম চেম্বার্সের গোল ২-২ এ সমতায় ফেরায় আর্সেনালকে। অবেমেয়াং তিন মিনিট পর গোল করে দলের জয় নিশ্চিত করেন। ৬ ম্যাচে ১১ পয়েন্ট নিয়ে চার নম্বরে উঠে গেছে আর্সেনাল।

ম্যানইউ তাদের হতাশার বৃত্ত ভাঙতে পারছে না। আন্দ্রি যারমোলেঙ্কো ও অ্যারন ক্রেসওয়েলের দুই অর্ধের গোলে তারা হারের লজ্জা নিয়ে ছেড়েছে লন্ডন স্টেডিয়ামে। সব ধরনের প্রতিযোগিতায় গত মার্চ থেকে তারা জয়ের মুখ দেখেনি। ৬ ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে অষ্টম স্থানে উলা গুনার সুলশারের শিষ্যরা। এই জয়ে ১১ পয়েন্ট নিয়ে পাঁচে উঠে গেছে ওয়েস্ট হ্যাম।

/এফএইচএম/

x