ত্রুটি পাওয়া গেছে হোয়াটসঅ্যাপে

দায়িদ হাসান মিলন ১৯:৪৯ , আগস্ট ০৯ , ২০১৮

হোয়াটসঅ্যাপইসরায়েলের সাইবার সিকিউরিটি প্রতিষ্ঠানের গবেষকরা হোয়াটসঅ্যাপে নতুন এক ধরনের ত্রুটি খুঁজে পেয়েছেন। এই ত্রুটির সুবিধা নিয়ে ভুয়া সংবাদ ছড়ানো যাবে। হ্যাকাররা এ ধরনের কাজ করতে পারে বলে আশঙ্কা করছেন গবেষকরা।
চেকপয়েন্ট নামের সাইবার সিকিউরিটি ওই প্রতিষ্ঠান বলছে, হোয়াটসঅ্যাপের ত্রুটির সুবিধা নিয়ে ব্যক্তিগত কিংবা গ্রুপ কনভারসেশনে হস্তক্ষেপ করতে পারে হ্যাকাররা। এমনকি তারা ভুয়া সংবাদ তৈরি এবং সেগুলো ছড়িয়েও দিতে পারে।
বর্তমানে বিভিন্ন বিষয়কে সামনে রেখে ফেসবুকের মালিকানাধীন হোয়াটসঅ্যাপের নিরাপত্তা বৃদ্ধি করা হচ্ছে। এমন সময় সাইটটিতে ত্রুটির খবর এলো। ফলে এই সমস্যাও দ্রুতই সমাধান হবে বলে আশা করছেন প্রযুক্তি বিশ্লেষকরা।
এদিকে ফরওয়ার্ডিং মেসেজ সীমিত করার ঘোষণা দিয়েছে হোয়াটসঅ্যাপ। গত মাসে ভারতে শিশু অপহরণের গুজব হোয়াটসঅ্যাপের মাধ্যমে ছড়িয়ে পড়লে দেশটিতে ব্যাপক বিশৃঙ্খলা দেখা দেয়। এ ধরনের ঘটনা এড়াতেই এমন পদক্ষেপ নিয়েছে প্রতিষ্ঠানটি।
প্রসঙ্গত, ২০০৯ সালে যাত্রা শুরু করে হোয়াটসঅ্যাপ। ২০১৪ সালে ফেসবুক এই সাইটটি কিনে নেয়। হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষের হিসাব অনুযায়ী, এ বছরের শুরুতে তাদের গ্রাহক সংখ্যা ছিল ১৫০ কোটি। এরা প্রতিদিন ৬৫০ কোটি মেসেজ আদান-প্রদান করে।

 

/এইচএএইচ/

x