গুগল ম্যাপের বিকল্প তৈরি হচ্ছে দেশে

টেক রিপোর্ট ১২:৪৪ , আগস্ট ১০ , ২০১৮

ডিঙ্গি লাইফদেশের ভেতরে রাস্তায় চলতেও এখন গুগল ম্যাপের সহায়তা নেওয়া হয়। এছাড়া উবার, পাঠাও, চলো’র মতো অ্যাপভিত্তিক সেবা ব্যবহারে প্রতিনিয়ত এই ম্যাপ ব্যবহার করতে হয়। ফলে গুগল ম্যাপের ওপর এক ধরনের নির্ভরতা তৈরি হয়েছে। তবে বিকল্প ভাবনা নিয়েও কাজ শুরু হয়েছে। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) তিন প্রকৌশলী তৈরি করেছেন বিকল্প গুগল ম্যাপ। এই ম্যাপ দিয়ে যে কেউ পথের নির্দেশনা পাবেন। ‘ডিঙ্গি লাইফ’ নামে একটি অ্যাপও তৈরি করেছে উদ্যোক্তারা। ঢাকা শহরের প্রায় ৮০ শতাংশ বাসার ঠিকানা স্থান পেয়েছে এই ম্যাপে।
বৃহস্পতিবার (৯ আগস্ট) রাজধানীর কাওরান বাজারের একটি হোটেলে টেলিকম বিটের সাংবাদিকদের সংগঠন টেলিকম রিপোর্টার্স নেটওয়ার্ক বাংলাদেশ (টিআরএনবি) সদস্যদের সঙ্গে মত বিনিয়কালে এই প্ল্যাটফর্মের বিস্তারিত তুলে ধরেন ডিঙ্গি টেকনোলজিস লিমিটেডের প্রধান নির্বাহী ও সহ-প্রতিষ্ঠাতা সজল হাজরা।
এ বছরের ২১ ফেব্রুয়ারি অ্যাপটি অবমুক্ত করা হয়। এখন পর্যন্ত ৮১ হাজার বার অ্যাপটি ডাউনলোড করা হয়েছে। এই অ্যাপের মাধ্যমে রাস্তার ম্যাপসহ ট্রাফিক আপডেট এবং দূরত্ব জানা যাবে। দেড় হাজার ট্যাক্সি ক্যাবসহ যানবাহনের ডাটা নিয়ে ম্যাপিং জোন তৈরি করা হয়েছে।
এই অ্যাপ দিয়ে জানা যাবে, ‘ঢাকা সিটি বাস’ এর মাধ্যমে কোন রুটে কোন বাস চলে, ভাড়া কত, দূরত্ব কত, পৌঁছাতে কত সময় লাগবে। আন্তঃনগর ট্রেনের স্টেশন, লোকেশন, ভাড়ার তথ্যও থাকবে এখানে। ইলেকট্রিশিয়ান, স্যানিটারি মিস্ত্রি, পানির মিস্ত্রি, গ্যাসের মিস্ত্রির খবর। এর মাধ্যমে লোকেশনভিত্তিক সেবাদাতাদের তথ্য আপলোড করা আছে। এখানে আরও রয়েছে জরুরি সেবা পাওয়ার জন্য হাসপাতাল, অ্যাম্বুলেন্স, পুলিশি সহায়তা পাওয়ার উপায়।

উদ্যোক্তারা বলছেন, স্থানীয়ভাবে তৈরি হওয়ায় গুগল ম্যাপের ওপর নির্ভরতা কমবে এবং দেশের অর্থ সাশ্রয় হবে। প্রতিবছর বিপুল অংকের টাকা গুগলকে দিতে হয় তাদের সেবা পাওয়া জন্য।

অনুষ্ঠানে টিআরএনবির সভাপতি মোহাম্মদ জাহিদুল ইসলাম সজল ও সাধারণ সম্পাদক সমীর কুমার দে ছাড়াও সংগঠনের সদস্যরা উপস্থিত ছিলেন।

 

 

/এইচএএইচ/এসটি/

x