নতুন আইফোন আসতে দেরি হতে পারে

দায়িদ হাসান মিলন ২১:০৪ , আগস্ট ১০ , ২০১৮

আইফোনসেপ্টেম্বরে নতুন আইফোন বাজারে আসার কথা রয়েছে। কিন্তু এবার শেষ পর্যন্ত এটা না-ও আসতে পারে। সময় লাগতে পারে আরও কিছুদিন। কারণ, আইফোনের চিপ নির্মাতা প্রতিষ্ঠান তাইওয়ান সেমিকন্ডাক্টর কোম্পানি (টিএসএমসি) ভাইরাস আক্রমণের শিকার হয়েছে।
বৈশ্বিক বিভিন্ন গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, নতুন এক ধরনের ভাইরাস আক্রমণের শিকার হয়েছে টিএসএমসি। যে কারণে এর চিপ শিপমেন্টে (জাহাজীকরণ) ব্যাঘাত ঘটতে পারে। স্বাভাবিক সময়ের চেয়ে অনেক বেশি সময় লেগে যেতে পারে শিপমেন্ট করতে। এমনকি এ কারণে প্রতিষ্ঠানটির রাজস্ব আয়ও কমে যেতে পারে বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে।
আইফোনের জন্য নানা ধরনের চিপ তৈরি করে তাইওয়ান সেমিকন্ডাকটর কোম্পানি। যে কারণে প্রতিষ্ঠানটির চিপ সরবরাহে সমস্যা দেখা দিলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে অ্যাপলই। এ প্রসঙ্গে সাউথ চায়না মর্নিং পোস্ট এক প্রতিবেদনে জানায়, অ্যাপলের খুব গুরুত্বপূর্ণ সময়ে এমন একটি ঘটনা ঘটলো। প্রতিষ্ঠানটি তাদের নতুন আইফোন মডেল অবমুক্ত করার প্রস্তুতি নিচ্ছিলো।
জানা গেছে, ‘ওয়ানাক্রাই’ নামের একটি র‍্যানসমওয়্যারের আক্রমণের শিকার হয়েছে টিএসএমসি। এ কারণে তাদের কম্পিউটার সিস্টেম কাজ করছে না। ভাইরাস আক্রমণের কারণে তাদের অনেক যন্ত্রপাতি নষ্ট হয়ে গেছে এবং বার বার রিবুট হচ্ছে।
সূত্র: গেজেটস নাউ

/এইচএএইচ/

x