শিশুদের ঘুমে ডিভাইস ব্যবহারের প্রভাব খুবই কম

আসির আহবাব নির্ঝর ২১:০২ , নভেম্বর ০৮ , ২০১৮

ডিভাইসে মগ্ন শিশুরাবিভিন্ন ডিভাইসে শিশুদের ব্যয় করা সময়ের পরিমাণ তাদের ঘুমের ওপর সামান্য প্রভাব বিস্তার করে। সম্প্রতি অক্সফোর্ড ইউনিভার্সিটির এক গবেষণা থেকে এমনটিই জানা গেছে। বিবিসি এক প্রতিবেদনে জানায়, শিশুরা কতক্ষণ ঘুমাবে তার ওপর ডিভাইসের সামান্য প্রভাব রয়েছে।
এর আগের একটি গবেষণায় জানানো হয়েছিল, ডিভাইসে বেশি সময় কাটালে শিশুদের যথাযথ বিশ্রাম নেওয়া হয় না। এ হিসেবে বর্তমান গবেষণা প্রতিবেদনটি প্রায় বিপরীত ফল দিয়েছে।
দেখা যায়, যারা প্রযুক্তি থেকে দূরে থাকে তারা ডিভাইসে সময় কাটানো শিশুদের চেয়ে কিছুটা বেশি ঘুমায়। যারা ডিভাইস ব্যবহার করে না তারা গড়ে ৮ ঘণ্টা ৫১ মিনিট ঘুমায়। অন্যদিকে ডিভাইস ব্যবহারকারীরা ৮ ঘণ্টা ২১ মিনিট ঘুমায়।
এই গবেষণার জন্য যুক্তরাষ্ট্রের প্রতিটি অঙ্গরাজ্য থেকে নমুনা সংগ্রহ করা হয়। ৬ মাস থেকে ১৭ বছর বয়সী সব মিলিয়ে মোট ৫০ হাজার অংশগ্রহণকারীর মতামতের ভিত্তিতে তৈরি করা হয় এই প্রতিবেদন।
একেবারেই ছোট শিশুদের ক্ষেত্রে তাদের অভিভাবকের কাছ থেকে তথ্য সংগ্রহ করা হয়েছে। গবেষণায় অংশগ্রহণকারীদের দুটি প্রশ্ন করা হয়। প্রথম প্রশ্নটি হলো- কম্পিউটার, মোবাইল ফোন, ভিডিও গেম ডিভাইস এবং অন্যান্য ইলেক্ট্রনিক ডিভাইসে তারা কী পরিমাণ সময় ব্যয় করে।
দ্বিতীয় প্রশ্নটি হলো- টিভিতে অনুষ্ঠানমালা ও অন্যান্য কনটেন্ট দেখতে এবং ভিডিও গেম খেলতে তারা কত সময় ব্যয় করে।

 

 

/এইচএএইচ/

x