উইন্ডোজ ১০: কোন আপডেটে কী পরিবর্তন

মোখলেছুর রহমান ১৮:৪৭ , ফেব্রুয়ারি ১১ , ২০১৯

উইন্ডোজ-১০মাইক্রোসফ্ট উইন্ডোজ-১০ অপারেটিং সিস্টেমের অনেকগুলো সংস্করণ অবমুক্ত করেছে। প্রতিটিই আপডেট হিসেবে। প্রতিটি আপডেটেই অনেক বড় বড় পরিবর্তন এসেছে। এসব আপডেটে মাইক্রোসফট মূলত তাদের এই অপারেটিং সিস্টেমটির বিভিন্ন ত্রুটি সংশোধন করে, নতুন সুরক্ষা নীতিমালা প্রকাশ করে এবং মাঝে মাঝে নতুন ফিচার যুক্ত করে।  উইন্ডোজ-১০ এর সর্বশেষ আপডেটটি আসে ২০১৮ সালের অক্টোবর মাসে।

এক নজরে দেখে নেওয়া যাক উইন্ডোজ ১০ -এর কোন আপডেটে কী পরিবর্তন এলো:

অক্টোবর, ২০১৮ -এর আপডেট: প্রকাশের তারিখ ২ অক্টোবর

এই আপডেটে উইন্ডোজ-১০ -এ একটি নতুন পাওয়ার্ড-আপ উইন্ডো ক্লিপবোর্ড যুক্ত হয় যাতে একইসঙ্গে একাধিক ক্লিপ ধরে রাখা যায় এবং ক্লিপগুলো স্থায়ীভাবে স্টোর করা যায়।

তবে এই আপডেটটি আসার সঙ্গে সঙ্গে মাইক্রোসফ্টকে অনেক সমালোচনার মুখে পড়তে হয়। কারণ অনেক ব্যবহারকারী অভিযোগ করেন আপডেট দেওয়ার ফলে তাদের কম্পিউটার থেকে স্বয়ংক্রিয়ভাবে অনেক ফাইল মুছে যাচ্ছে। যার ফলে পরবর্তীতে আরও কিছু ছোট ছোট আপডেট আনে মাইক্রোসফ্ট। তবে এর মধ্যে সবচেয়ে বড় পরিবর্তনের ঘটনাটি ঘটে ২০১৮ সালের ১৩ নভেম্বর। ওইদিন মাইক্রোসফ্ট উইন্ডোজ ১০-এর এমন একটি হালনাগাদ সংস্করণ অবমুক্ত করে যেখানে মাইক্রোসফ্ট এজ, উইন্ডোজ স্ক্রিপ্টিং, ইন্টারনেট এক্সপ্লোরার, উইন্ডোজ অ্যাপ প্ল্যাটফর্ম এবং ফ্রেমওয়ার্কস, উইন্ডোজ গ্রাফিকস, উইন্ডোজ মিডিয়া, উইন্ডোজ কার্নেল, উইন্ডোজ সার্ভার এবং উইন্ডোজ ওয়্যারলেস নেটওয়ার্কিংয়ের অনেকগুলো সংশোধনী যুক্ত হয়। এতে মাইক্রোসফ্ট নিরাপত্তা আপডেটসহ বিভিন্ন নিরাপত্তা সমস্যার সমাধান করে।

এপ্রিল ২০১৮-এর আপডেট: প্রকাশের তারিখ: ৩০ এপ্রিল

অক্টোবরের আপডেটের আগে উইন্ডোজ ১০-এর সবচেয়ে বড় আপডেটের ঘটনাটি ঘটে ২০১৮ সালের এপ্রিলে। এই আপডেটে মাইক্রোসফ্ট উইন্ডোজ ১০-এ বড় বড় অনেক পরিবর্তন নিয়ে আসে।

ওই আপডেটে উইন্ডোজ ১০-এ টাইমলাইন ফিচার যুক্ত হয় যা ব্যবহারকারীর পিসিতে শুরু করা ফাইলগুলো পর্যালোচনা করা এবং আবারও চালু করার সুযোগ দেয়। এটি ৩০ দিনের কাজের তালিকা দেখায়। প্রতিটি ফাইলের নাম, নথি শিরোনাম বা এর ইউআরএল ও ওয়েবসাইটের নাম, এটির ওপরে তৈরি অ্যাপ্লিকেশন বা অ্যাপ্লিকেশনের নামের সঙ্গে বড় টালি হিসেবে দেখায়। এছাড়া এপ্রিলের আপডেটে উইন্ডোজ ১০-এ ‘মাই পিপল’ নামে একটি ফিচার যুক্ত হয় যার মাধ্যমে এখন উইন্ডোজ টাস্কবারে ১০টি কন্টাক্ট পিন করে রাখা যায়। আগে শুধু তিনটি কন্টাক্ট পিন করে রাখা যেত।

/এইচএএইচ/

x