নিজের ছবি দিয়ে হোয়াটসঅ্যাপে স্টিকার বানাবেন যেভাবে

আসির আহবাব নির্ঝর ২০:১০ , ফেব্রুয়ারি ১১ , ২০১৯

হোয়াটসঅ্যাপহোয়াটসঅ্যাপ সম্প্রতি ‘স্টিকার’ ফিচার চালু করেছে। এর মাধ্যমে অন্যান্য ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপের মতো হোয়াটসঅ্যাপেও চ্যাটিংয়ের সময় বিভিন্ন স্টিকার পাঠানো যায়।
হোয়াটসঅ্যাপের সর্বশেষ টু পয়েন্ট ওয়ান-এইট ভার্সনের ইমোজি সেকশনে গ্রাহকরা স্টিকারস নামের একটি অপশন পাবেন। শুরুতে এই আপডেটে শুধু একটি স্টিকার প্যাক ইনস্টল থাকে। অবশ্য গ্রাহকরা চাইলে বিভিন্ন স্টিকার প্যাক ইনস্টল করতে পারবেন।
এছাড়া কোনও স্টিকারই যদি আপনার পছন্দ না হয় কিংবা আপনার প্রয়োজনের সঙ্গে না মেলে তাহলে নিজেই নিজের ছবি দিয়ে স্টিকার বানিয়ে ফেলতে পারবেন। এতে ঘটনার সঙ্গে সঙ্গতি রেখে দারুণ সব স্টিকার পাঠানো সম্ভব।
নিজের স্টিকার পাঠাতে হলে আগে স্টিকার তৈরি সম্পর্কে জানতে হবে। দেখুন কিভাবে এগুলো তৈরি করবেন। এজন্য কমপক্ষে হোয়াটসঅ্যাপের টু পয়েন্ট ওয়ান-এইট ভার্সনটি লাগবে কিংবা এর ওপরের ভার্সন হলেও চলবে।
প্রথম ধাপ: ব্যাকগ্রাউন্ড ছাড়া ইমেজ তৈরি করা
আপনি যে ধরনের এক্সপ্রেশন চান ওই ধরনের এক্সপ্রেশনযুক্ত একটি ছবিকে কোনও ধরনের ব্যাকগ্রাউন্ড ছাড়া পিএনজি ফরম্যাটে কনভার্ট করতে হবে। এটা করতে প্রথমেই আপনার স্মার্টফোন ক্যামেরা চালু করুন। এরপর কয়েকটি ছবি তুলে সেগুলোকে ব্যাকগ্রাউন্ডবিহীন পিএনজি ফাইল ফরম্যাটে কনভার্ট করুন এবং হোয়াটসঅ্যাপে যুক্ত করুন। ব্যাকগ্রাউন্ড ছাড়া ছবি মানে আপনার ছবির ব্যাকগ্রাউন্ড থাকবে সম্পূর্ণ সাদা।

এবার-

গুগল প্লে-স্টোর ওপেন করুন এবং যেকোনও ব্যাকগ্রাউন্ড ইরেজার অ্যাপ খুঁজে বের করুন। যে ছবিটিকে স্টিকারে রূপান্তরিত করতে চান সেটা ওপেন করুন। ব্যাকগ্রাউন্ড ইরেজ করে এটাকে যথাযথভাবে ক্রপ করতে হবে। ছবিটিকে পিএনজি ফরম্যাটে সেভ করুন (হোয়াটসঅ্যাপ শুধু পিএনজি ফরম্যাটই সাপোর্ট করে)

তিনটি ছবি ছাড়া স্টিকার প্যাক অনুমোদন করে না হোয়াটসঅ্যাপ। এজন্য নিজের তিনটি স্টিকার তৈরি করতে হবে। এই কাজগুলো শেষ হলে ‘পারসোনাল স্টিকার্স ফর হোয়াটসঅ্যাপ’ নামের অ্যাপটি ডাউনলোড করুন। শেষ ধাপে যা করবেন-

‘পারসোনাল স্টিকার্স ফর হোয়াটসঅ্যাপ’ অ্যাপটি ওপেন করুন। এই অ্যাপ স্বয়ংক্রিয়ভাবে আপনার তৈরি স্টিকারগুলোকে চিহ্নিত করবে। স্টিকারের পাশে ‘অ্যাড’ বাটনে চাপ দিন। আবারও আপনাকে ‘অ্যাড’ অপশনে ক্লিক করতে বলার পর সেটা করুন।

সবগুলো ধাপ শেষ হয়ে গেলে হোয়াটসঅ্যাপে গিয়ে স্টিকারস অপশনে যান। সেখানেই আপনার তৈরি স্টিকারগুলো পাবেন এবং স্বাভাবিক নিয়মেই পাঠাতে পারবেন।

 

/এইচএএইচ/

x