হোয়াটসঅ্যাপের ত্রুটি ধরে পুরস্কার পেলেন ভারতীয় তরুণ

তাহসিনা হাসান ২১:০৮ , জুন ১১ , ২০১৯

হোয়াটসঅ্যাপহোয়াটসঅ্যাপের একটি ত্রুটি ধরিয়ে দিয়ে ফেসবুক থেকে পুরস্কার পেয়েছেন ভারতীয় এক তরুণ। জোনেল সৌগাইজাম নামের ২২ বছর বয়সী ওই তুরণ দেশটি মণিপুর রাজ্যের বাসিন্দা।
ভারতীয় প্রযুক্তিবিষয়ক গণমাধ্যম গেজেটস নাউ এক প্রতিবেদনে জানিয়েছে, জোনেল যে ত্রুটি ধরেছেন সেটি মূলত ব্যক্তিগত গোপনীয়তা বিষয়ক। এই ত্রুটির সাহায্যে যেকারও গোপনীয়তা হুমকির মধ্যে পড়ার ঝুঁকি ছিল।
জোনেল সৌগাইজাম মূলত একজন সিভিল ইঞ্জিনিয়ার। সম্প্রতি ফেসবুক থেকে পুরস্কার পাওয়ার বিষয়টি জানিয়ে তিনি বলেন, ফেসবুক আমাকে পুরস্কার হিসেবে ৫ হাজার ডলার দিয়েছে এবং ‘ফেসবুক হল অব ফেম ২০১৯’ তালিকায় অন্তর্ভুক্ত করেছে।
এ বছর এখন পর্যন্ত ‘ফেসবুক হল অব ফেম ২০১৯’ তালিকায় ৯৪ জন স্থান পেয়েছেন। এরমধ্যে ভারতীয় এই তরুণ ১৬ নম্বরে অবস্থান করছেন।
হোয়াটসঅ্যাপের এই ত্রুটি সম্পর্কে জোনেল সৌগাইজাম ভারতীয় সংবাদমাধ্যম প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়া (পিটিআই)-কে বলেন, এই ত্রুটির মাধ্যমে হোয়াটসঅ্যাপের অডিও কলকে রিসিভারের অনুমতি ছাড়াই ভিডিও কলে রূপান্তর করা যায়। এর মাধ্যমে কলার কোনও ধরনের অনুমতি ছাড়াই দেখতে পারেন রিসিভার কী করছে।
এই ত্রুটি খুঁজে পাওয়ার পর মার্চ মাসে ফেসবুকের বাগ বাউন্টি প্রোগ্রামে এটি জমা দেন জোনেল। অবশেষে ফেসবুক তার কাজের স্বীকৃতি দিলো এবং পুরস্কৃত করলো।
প্রসঙ্গত, বাগ বাউন্টি হলো এমন একটি বিষয় যার মাধ্যমে কোনও প্রোগ্রামে ত্রুটি খুঁজে পাওয়ার জন্য সংশ্লিষ্ট ব্যক্তিকে পুরস্কৃত করা হয়। বিশ্বের যেকোনও প্রান্তের যেকেউ ত্রুটি বের করে এই পুরস্কার পেতে পারেন।

 

/এইচএএইচ/

x