পর্যটকের ফোনের তথ্য চুরি করছে চীন

আজরাফ আল মূতী ২১:০৯ , জুলাই ০৫ , ২০১৯

ইমিগ্রেশন পর্বঅভিযোগ উঠেছে, ভ্রমণকারীদের ফোনে নজরদারি অ্যাপ ইন্সটল করে দিচ্ছেন চীনা কর্মকর্তারা। সম্প্রতি ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান ও মার্কিন দৈনিক নিউ ইয়র্ক টাইমস নিজ নিজ প্রতিবেদনে এ অভিযোগ জানিয়েছে। সংবাদমাধ্যম দুটি দাবি করেছে, চীন বর্ডারের কর্মকর্তারা ভ্রমণকারীর অনুমতি ছাড়াই অ্যান্ড্রয়েড স্মার্টফোনে নজরদারি অ্যাপ ইন্সটল করছেন এবং ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিচ্ছেন।

গার্ডিয়ান জানিয়েছে, নজরদারি এ অ্যাপটির নাম ‘ফেং চাই’। ইন্সটল হওয়ার পর ব্যবহারকারীর ফোনের কনটাক্ট, ই-মেইল, টেক্সট মেসেজ ও ফোন সম্পর্কিত খুঁটিনাটি তথ্য হাতিয়ে নেওয়া হয় অ্যাপটির মাধ্যমে। এদিকে প্রযুক্তিবিষয়ক সাইট এনগেজেট জানিয়েছে, এই নজরদারি অ্যাপ ইন্সটলের ঘটনাটি মূলত ঘটছে চীনের শিনজিয়াং অঞ্চলে। ওখানের বর্ডারটি দিয়ে কিরগিজস্তানের নাগরিকরা যাতে চীনে অনুপ্রবেশ না করতে পারে, সেজন্যই এ কাজ করছেন বর্ডার কর্মকর্তারা।

তবে শুধু অ্যান্ড্রয়েড ফোনেই এ ধরনের নজরদারি অ্যাপের অস্তিত্ব পাওয়া গেছে। এখন পর্যন্ত আইফোনে এই নজরদারি অ্যাপ ইন্সটল করা হয়নি বলেই জানিয়েছে একাধিক সংবাদমাধ্যম। এনগেজেট জানিয়েছে, ওই বর্ডার দিয়ে পার হওয়া প্রতিটি আইফোন বিশেষভাবে পরীক্ষা করে তারপর ছাড়া হয়।        

/এইচএএইচ/

x