গুগল ক্রোমের টুলবারে যুক্ত হচ্ছে প্লে বাটন

মোখলেছুর রহমান ১১:৪৩ , জুলাই ০৮ , ২০১৯

অনলাইনে ব্রাউজ করার সময় কোনও ট্যাবে অডিও চলতে থাকলে আমরা ওই ট্যাবটিকে (বা সমগ্র সাইটটি) মিউট করে দিতে পারি। আর খুব শিগগিরই গুগল ক্রোমে অডিও প্লে বা পজ করার কাজ আরও সহজ হয়ে যাবে। কারণ ক্রোম টুলবারে একটি প্লে/বিরতি বাটন যুক্ত করতে যাচ্ছে গুগল। যেখানে ক্রোম ব্যবহারকারীরা গুগল ক্রোম ব্রাউজারে নতুন এক অডিও ভিজ্যুয়াল অভিজ্ঞতা পেতে চলেছে। তবে ঠিক কবে থেকে এই ফিচারটি পুরোপুরি চালু হবে সে বিষয়ে এখনও কিছু জানায়নি গুগল।

গুগল তাদের প্রথম প্রতিরক্ষা লাইন ক্রোম ক্যানারিটিতে গ্লোবাল মিডিয়া কন্ট্রোলস (জিএমসি) নামের নতুন এই ফিচারটি যুক্ত করতে যাচ্ছে। বর্তমানে ফিচারটি পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে।

"জিএমসি" মূলত একটি অন-ডিমান্ড প্লে/বিরতি ফিচার। এটি বর্তমান যে রূপে রয়েছে সেই জায়গা থেকে আনুষ্ঠানিকভাব চালু হওয়ার আগে আরও অনেক পরিবর্তন আসতে পারে। এই অ্যাড-অন গুগল টুলবারের ডানদিকে প্রদর্শিত হবে। বর্তমানে ঠিক যে জায়গাটিতে ইউআরএল বারের ডানদিকে লাস্টপাসের মতো আইকনগুলো দেখা যায় ঠিক সেই জায়গাটিতে নতুন এই বাটনটি যুক্ত হবে।

আইকনটিতে ক্লিক করার সঙ্গে একটি পপ-আপ উইন্ডো প্রদর্শিত হবে। পপ-আপ উইন্ডোটিতে স্ট্যান্ডার্ড মিডিয়া কন্ট্রোল ফিচারগুলোর পাশাপাশি বর্তমানে চলমান অডিও ভিজ্যুয়ালগুলোর একটি তালিকা দেখা যাবে। নতুন এই বাটনটির মাধ্যমে অডিও এবং ভিডিও- উভয় ধরনের কন্টেন্টই নিয়ন্ত্রণ করা যাবে। চলমান সব অডিও এবং ভিডিও কন্টেন্ট এতে তালিকাবদ্ধ হবে। এমনকি কোনও অডিও বা ভিডিও যদি অন্য কোনও ট্যাব বা উইন্ডোতে চলমান থাকে সেগুলোকেও এই বাটনে ক্লিক করে চালু বা বন্ধ করা যাবে।

সূত্র: ম্যাশেবল

/এইচএএইচ/এআর/

x