বিপজ্জনক হয়ে উঠছে গুগল ম্যাপস

মোখলেছুর রহমান ২০:০৮ , আগস্ট ০৯ , ২০১৯

গুগল ম্যাপসপ্রতি মাসে হাজার হাজার ভুয়া অ্যাকাউন্ট যুক্ত হচ্ছে গুগল ম্যাপে। ইতোমধ্যে প্রায় ১১মিলিয়ন ভুয়া প্রতিষ্ঠানের তালিকা ও ফোন নম্বর যুক্ত হয়েছে এতে। সম্প্রতি ওয়াল স্ট্রিট জার্নালের এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে।
তালিকাভুক্ত এসব ভুয়া প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে ব্যবসায়ী, মেরামতকারী এবং গাড়ি ভাড়া দেয় এধরনের কোম্পানিগুলো। তারা প্রতারণার আশ্রয় নিতে পারছে কারণ মানুষ অনেকটা জরুরি মুহূর্তে কোম্পানিগুলোর দ্বারস্থ হয়। সেসময় কোম্পানিগুলোর বিশ্বাসযোগ্যতা যাচাই করার মতো সময়ও পাওয়া যায় না।
যদিও গুগলের দাবি, ২০১৭ তাদের নিজস্ব অর্থায়নে পরিচালিত একটি অ্যাকাডেমিক গবেষণায় স্থানীয় অনুসন্ধানের মাত্র ০.৫ শতাংশ মিথ্যা তালিকাভুক্ত খুঁজে পেয়েছিল। তবে ওয়াল স্ট্রিট জার্নালের গবেষণা প্রতিবেদন অবশ্য ভিন্ন কথা বলছে।
গবেষণায় দেখা গেছে গুগল ম্যাপে ২০টি অনুসন্ধানের মধ্যে ১৩টি ফলেই ভুয়া ব্যবসায়িক প্রতিষ্ঠানের নাম উঠে এসেছে। মাত্র দুটি প্রতিষ্ঠান পাওয়া গেছে যারা প্রকৃতপক্ষে গুগলের সব নির্দেশিকা মেনে তালিকাভুক্ত হয়েছে।
গুগল সাধারণত একটি পোস্টকার্ড মেইলিং করে কোনও ব্যবসা বৈধ কিনা তা যাচাই করে। গুগল ম্যাপে তালিকাভুক্ত হওয়ার জন্য সংখ্যাসূচক কোড কল বা ই-মেইল করে পাঠায়। তবে স্ক্যামারদের জন্য ভুয়া ঠিকানা এবং ফোন নম্বর ব্যবহার করে এই ধাপগুলো বাইপাস করা খুবই সহজ।
সূত্র: গেজেটস নাউ

/এইচএএইচ/

x