ফ্লাইটে নেওয়া যাবে না ম্যাকবুক প্রো

আজরাফ আল মূতী ০২:১১ , আগস্ট ১৫ , ২০১৯

নিরাপত্তার স্বার্থে ২০১৫ মডেলের ম্যাকবুক প্রো নিয়ে ফ্লাইটে উঠতে পারবেন না যাত্রীরা। সম্প্রতি যুক্তরাষ্ট্রের ফেডারেল অ্যাভিয়েশন অ্যাডমিনেস্ট্রশন (এফএএ) এ বিষয়ে নিষেধাজ্ঞা জারি করেছে বলে জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট এনগেজেট। এমনকি এই মডেলের ম্যাকবুকের ব্যাপারে খেয়াল রাখার জন্য প্রথম সারির প্রধান কিছু এয়ারলাইন্সকেও সতর্ক করেছে এফএএ।

এনগেজেট জানিয়েছে, অ্যাপলের ২০১৫ সালের প্রো মডেলের ম্যাকবুকগুলোতে ব্যাটারি সংক্রান্ত ত্রুটি রয়েছে। বিশেষ করে সেপ্টেম্বর ২০১৫ থেকে ফেব্রুয়ারি ২০১৭ পর্যন্ত বাজারে আসা ম্যাকবুক প্রো-তে এই সমস্যা দেখা গেছে। অবস্থা এতোটাই খারাপ যে, ব্যাটারি অতিরিক্ত গরম হয়ে নিরাপত্তা বিঘ্নিত হওয়ার আশঙ্কা পর্যন্ত রয়েছে। সমস্যাটির ব্যাপারে এ বছরের জুন মাসেই ব্যবহারকারীদের জানিয়েছে অ্যাপল। এর সমাধানেও কাজ করছে প্রতিষ্ঠানটি।

মূলত এই ব্যাটারি সমস্যার কারণেই ফ্লাইটে ম্যাকবুক প্রো নিয়ে ওঠার ব্যাপারে নিষেধাজ্ঞা দিয়েছে এফএএ। এ বিষয়ে প্রধান এয়ারলাইন্সগুলোকে ২০১৬ সালের নিরাপত্তা নির্দেশনা মেনে চলতে বলা হয়েছে। ওই নির্দেশনা অনুসারে- যাত্রীর সঙ্গে তো নেওয়াই যাবে না, কার্গোতেও নেওয়া যাবে না এ ধরনের ম্যাকবুক। তবে এনগেজেট জানিয়েছে, ব্যাটারি পরিবর্তন করা হলে সঙ্গে নেওয়া যাবে ম্যাকবুক প্রো।

 

 

/এইচএএইচ/এএইচ/

x