ওয়েব ফাউন্ডেশনের আন্তর্জাতিক যুব দিবস পালন

বাংলা ট্রিবিউন রিপোর্ট ২০:০৪ , আগস্ট ১২ , ২০১৮

ব্রিটিশ কাউন্সিলের সঙ্গে পার্টনারশিপে ঢাকা, মানিকগঞ্জ ও চুয়াডাঙ্গা জেলার পাঁচটি স্থানে আন্তর্জাতিক যুব দিবস পালন করেছে ওয়েব ফাউন্ডেশন। এতে অংশগ্রহণ করে একটিভ সিটিজেনস ও প্রডিজি প্রকল্পের তরুণরা।

এ বছর আন্তর্জাতিক যুব দিবসের প্রতিপাদ্য ছিল ‘তরুণদের জন্য নিরাপদ পরিসর’। তরুণদের একসঙ্গে মিলে কাজ করা, তাদের বিভিন্ন চাহিদা এবং আগ্রহের সঙ্গে সম্পর্কিত কার্যক্রমগুলিতে অংশগ্রহণ, সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ার মধ্যে অংশগ্রহণ এবং স্বাধীনভাবে নিজেদের প্রকাশ করার জন্য প্রয়োজন নিরাপদ পরিসর।

যুব দিবসে তরুণদের নিয়ে বিভিন্ন ধরনের কার্যক্রম আয়োজন করা হয়। এগুলোর মধ্যে ছিল বিষয়ভিত্তিক আলোচনা, পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান, স্থানীয় সরকারের বিভিন্ন কার্যক্রমে অংশগ্রহণ ও সামাজিক সম্প্রীতি-বিষয়ক তরুণদের সমাজ উন্নয়নমূলক নানা উদ্যোগের প্রদর্শনী, সাংস্কৃতিক অনুষ্ঠান ও খেলাধুলার আয়োজন করা হয়। 

ঢাকায় অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজসেবক মনিরুজ্জামান মনির। তিনি বলেন, আমি অনেক সামাজিক কাজে তরুণদের সহায়তা ও করতে আগ্রহী কিন্তু বর্তমানে দেখা যায় ইন্টারনেট ও মাদকাসক্তির মতো সমস্যায় ভুগছে। সেখানে প্রডিজি প্রকল্পের দ্বারা গৃহীত উদ্যোগসমুহ অবশ্যই প্রশংসনীয় এবং এই উদ্যোগসমুহ বাস্তবায়নের জন্য সব ধরনের সহযোগীতা আপনারা পাবেন।

অনুষ্ঠানের বিশেষ অতিথি অধিকার ও সুশাসন সেক্টরের কো- অর্ডিনেটর কানিজ ফাতিমা বলেন, বর্তমান বিশ্বে ডেমোগ্রাফিক ডিভিডেন্ট চলছে। এজন্য এই তরুণ শক্তিকে যদি কাজে লাগানো যায় তাহলে উন্নয়ন করা সম্ভব না। কারণ তরুণরাই পারে সম্প্রীতিময় সামাজিক পরিবেশ গড়ে তুলতে।

অনুষ্ঠানের বিশেষ অতিথি ঢাকা অঞ্চল -৬ এর সমাজসেবা কর্মকর্তা  কে এম শহীদুজ্জামান বলেন, প্রান্তিক নারী ও শিশুসহ সমাজের সব মানুষের অন্তর্ভুক্তিকরণের লক্ষ্যে গৃহীত উদ্যোগকে আমি সাধুবাদ জানাই। তরুণদের হাত ধরেই বাংলাদেশ এগিয়ে যাবে এবং বিশ্বের দরবারে মাথা উঁচু করে দাঁড়াবে।

 

/এএ/

x