স্বাধীনতার রঙে রাঙানো দেয়াল

বাংলা ট্রিবিউন ডেস্ক ২১:১৫ , এপ্রিল ০৪ , ২০১৯

গ্রাফিতি বা দেয়ালচিত্র বিশ্বব্যাপী শিল্পমাধ্যম হিসেবে বিবেচিত। দেয়ালচিত্রে যেমন স্থান পায় ব্যক্তির নিজস্ব অনুভূতি, তেমনি এর মাধ্যমে ফুটে ওঠে সমাজ, দেশ, জাতি এমনকি বিশ্বের সাম্প্রতিক নানা বিষয়। মানব ইতিহাসে দেয়ালচিত্রের প্রথম সন্ধান মেলে সহস্রাধিক বছর আগে গুহার মধ্যে। পরবর্তীতে, রোমান ও গ্রিকরা এর প্রচলন শুরু করে। দেয়ালচিত্রের মাধ্যমে তারা নিজস্ব ইচ্ছা, অভিব্যক্তি ও নিজের নাম প্রকাশ করতো আবার প্রতিবাদের ভাষাও হয়ে উঠেছিলো এ মাধ্যম। আমাদের দেশেও রয়েছে উজ্জল দেয়ালচিত্র সংস্কৃতির ইতিহাস।  বিভিন্ন রাজনৈতিক আন্দোলনে ঢাকাবিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ভূমিকা স্মরণীয়। সুতরাং দেয়ালচিত্রের উন্নয়নও বিবর্তনেও এখানকার শিক্ষার্থীদের অংশগ্রহণ উল্লেখযোগ্য। দেয়ালচিত্রে কখনও সিরিয়াস, কখনও রম্য ঢঙে প্রকাশিত হচ্ছে তাদের বক্তব্য।

সেই দেয়ালচিত্রের মাধ্যেমে স্বাধীনতার চেতনাকে তুলে ধরতে এবং রঙের মাধ্যমে এ চেতনা ও এ ধারণার বহিঃপ্রকাশে আমাদের মহান স্বাধীনতা দিবসকে সামনে রেখে ‘স্বাধীনতার দেয়াল’ শীর্ষক উদ্যোগ গ্রহণ করেছিল এশিয়ান পেইন্টস বাংলাদেশ।এ উদ্যোগের অংশ হিসেবে প্রতিষ্ঠানটি ঢাকা বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয় এবং ইউনিভার্সিটি অব ডেভলপমেন্ট অল্টারনেটিভের (ইউডা) শিক্ষার্থীদের নিয়ে বনানীর বিমানবন্দর সড়ক,ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজিলাতুন্নেসা মুজিব হল ও ইস্কাটন জয়েন্ট রোডে দেয়ালচিত্র অঙ্কন করে মাসজুড়ে।

তরুণ শিল্পীরা এ দেয়ালচিত্রে মাধ্যমে স্বাধীনতা প্রকাশ করেছেন নিজস্ব ভঙ্গিতে, উপস্থাপন করেছেন নিজস্ব ধারণায়। তরুণদের আঁকা দেয়ালচিত্রগুলো শিল্পীদের সাথে সাধারণ মানুষের যোগাযোগের সুযোগ তৈরির পাশাপাশি, তাদের দৃষ্টিভঙ্গি প্রকাশের সুযোগ তৈরি করেছে। তরুণ শিল্পীদের জন্য এ দেয়াল স্বাধীনতা ও আশার প্রতীক। অনেকক্ষেত্রে, শব্দ ও ভাষা সঠিক ভাবপ্রকাশে ব্যর্থ হয় যেখানে একটি ছবি হয়ে উঠতে পারে শত শব্দ ও বাক্যের সমান, মনের ভাবকে বুঝিয়ে দিতে পারে এক মুহূর্তে। শিল্পী ছাড়াও শিল্পের আবেদন রয়েছে সবার কাছে। স্বাধীনতার রঙে আঁকা এ দেয়ালচিত্রগুলো তাই সহজেই স্বাধীনতার বার্তা পৌঁছে দেয় পথচারীদের কাছে। শিল্পীরা স্বাধীনতার মানে নিজেদের মতো করে সংজ্ঞায়িত করেছে দেয়ালচিত্রের মাধ্যমে। বাহারি রং ও শিল্পীর তুলির আঁচড়ে দেয়ালে ফুটে উঠেছে সমগ্র বাংলাদেশ।

 

/এফএএন/

x